ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

মশা নিয়ন্ত্রণে লার্ভিসাইড ব্যবহার করবে ডিএনসিসি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৪ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২০
মশা নিয়ন্ত্রণে লার্ভিসাইড ব্যবহার করবে ডিএনসিসি

ঢাকা: আসন্ন শীত মৌসুমে কীউলেক্স মশা নিয়ন্ত্রণে চতুর্থ প্রজন্মের লার্ভিসাইড ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। প্রায় তিন মাস গবেষণা শেষে শনিবার (১৭ অক্টোবর) থেকে মশার এ ওষুধ প্রয়োগ করতে যাচ্ছে সংস্থাটি।

শুক্রবার (১৬ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় ডিএনসিসি। এতে বলা হয়, শনিবার থেকে চতুর্থ প্রজন্মের লার্ভিসাইড ‘নোভালুরন’ নামক এক প্রকাশ দানাদার কীটনাশক ব্যবহার করা হবে। একবার ব্যবহার করলে প্রায় ৯০ দিন পর্যন্ত কার্যকর থাকে এ কীটনাশক।

সিটি করপোরেশন জানিয়েছে, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ববিদের তত্বাবধানে এবং উত্তর সিটি করপোরেশনের নিজস্ব ব্যবস্থাপনায় পৃথকভাবে তিন মাসব্যাপী সফল পরীক্ষা চালানো হয়। এখন সেটি মাঠপর্যায়ে ব্যবহারের জন্য প্রয়োগ শুরু করা হবে। এটি অত্যন্ত নিরাপদ কীটনাশক, যা শুধু চিটিন আছে এমন প্রাণীর ওপর কাজ করে। ফলে লার্ভা থেকে সৃষ্টি হয় এমন কীট ব্যতিত মানুষ এবং অন্যান্য প্রাণীদেহে এ কীটনাশক কোনো বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে না।

বাংলাদেশ সময়: ১২৩৩ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২০
এসএইচএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।