ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

যানবাহনের চাপ বেড়েছে পাটুরিয়া ঘাটে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২১ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২০
যানবাহনের চাপ বেড়েছে পাটুরিয়া ঘাটে পাটুরিয়া ঘাটে যানবাহনের বাড়তি চাপ

মানিকগঞ্জ: দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যোগাযোগের অন্যতম হচ্ছে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট। এ নৌরুট দিয়ে প্রতিদিন কয়েক হাজার যানবাহন পারাপার হয়ে থাকে।

নাব্যতা সংকটের কারণে বন্ধ রয়েছে মুন্সিগঞ্জে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল। ফলে মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে যানবাহনের চাপ বেড়েছে।  

শুক্রবার (১৬ অক্টোবর) দুপুর ১২টার দিকে পাটুরিয়া অংশে সাত শতাধিক যানবাহন পারের অপেক্ষায় রয়েছে।  

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) ও পুলিশ প্রশাসন এ তথ্য বাংলানিউজকে নিশ্চিত করেছে।  

সরেজমিনে দেখা যায়, পাটুরিয়া ঘাটের দু’টি ট্রাক ট্রার্মিনালে সাড়ে তিন শতাধিক পণ্যবোঝাই ট্রাক, ওয়েট স্কেলের মুখে এক শতাধিক ট্রাক এবং উথুলী সংযোগ মোড়ে আরও আরও তিন শতাধিক পণ্যবোঝাই ট্রাক ফেরি পারের অপেক্ষায় রয়েছে।  

এদিকে অ্যাম্বুলেন্স, মরদেহবাহী গাড়ি, ওষুধের গাড়ি, জরুরি পচনশীল পণ্যের ট্রাক ও যাত্রীবাহী পরিবহন অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করা হচ্ছে। যাত্রীবাহী যানবাহনের চাপ কমে এলে পণ্যবোঝাই অন্যান্য ট্রাক পার করা হবে বলে জানা গেছে।

পাটুরিয়া ঘাটে দ্বায়িত্বরত ট্রাফিক ইনেসপ্ক্টের (টিআই) জাসেলউর রহমান বাংলানিউজকে বলেন, পাটুরিয়া ঘাটে পণ্যবোঝাই ট্রাকের চাপ থাকায় উথুলী সংযোগ মোড়ে প্রায় তিন শতাধিক পণ্যবোঝাই ট্রাক আটকে রাখা হয়েছে এবং ঘাটের ট্রাকের চাপ কমে এলে সিরিয়াল অনুযায়ী পাটুরিয়া অভিমূখে ট্রাকগুলোকে পার করা হবে।  

বিআইডব্লিউটিসি আরিচা সেক্টরের ডিজিএম জিল্লুর রহমান বাংলানিউজকে বলেন, শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় পাটুরিয়া ঘাটে যানবাহনের কিছুটা বাড়তি চাপ রয়েছে। অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী পরিবহন পার করা হচ্ছে। যাত্রীবাহী পরিবহনের চাপ কমলে সিরিয়াল অনুযায়ী পণ্যবোঝাই ট্রাকগুলোকে পার করা হবে। পাটুরিয়া দু’টি ট্রাক ট্রার্মিনালে সাড়ে তিন শতাধিক পন্যবোঝাই ট্রাক পারের অপেক্ষায় রয়েছে এবং যাত্রীবাহী পরিবহন রয়েছে প্রায় শতাধিক। বর্তমানে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ১৮টি ফেরির মধ্যে ১৬টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। অন্য দু’টি ফেরি ভাসমান কারখানায় (মধুমতি) মেরামতের জন্য রাখা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।