ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

খাদ্য ও পুষ্টি অধিকার আইন প্রণনয়নের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২০
খাদ্য ও পুষ্টি অধিকার আইন প্রণনয়নের দাবি ভার্চ্যুয়াল মাধ্যমে অনুষ্ঠিত হয় বাংলাদেশ যুব ছায়া সংসদের একাদশ অধিবেশন

ঢাকা: খাদ্য ও পুষ্টি অধিকার আইন প্রণয়ন করে তা যথাযথভাবে বাস্তবায়নের প্রস্তাব করেছে বাংলাদেশ যুব ছায়া সংসদ।

শুক্রবার (১৬ অক্টোবর) বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে দেশের ৪৫টি স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে ভার্চ্যুয়াল মাধ্যমে অনুষ্ঠিত বাংলাদেশ যুব ছায়া সংসদের একাদশ অধিবেশন থেকে এ প্রস্তাব করা হয়।

এবারের অধিবেশনের প্রতিপাদ্য বিষয় ছিল- খাদ্য ও পুষ্টির অধিকার এবং মুক্তির সংগ্রাম এগিয়ে নিতে তরুণদের দায়িত্ব দিতে হবে।

বান্দরবান আসনের যুব সংসদ সদস্য ইউ অং সাইন মারমা যুব ছায়া সংসদে এই বিষয়ের ওপর প্রস্তাব উত্থাপন করেন।

ইউ অং সাইন মারমা উত্থাপিত ৪টি প্রস্তাব হলো:
১. খাদ্য ও পুষ্টির অধিকার ও মুক্তির সংগ্রাম এগিয়ে নিতে তরুণদের দায়িত্ব দেওয়া হোক।
২. জাতীয় ইস্যু বা কৃষিখাতের উন্নয়ন পরিকল্পনার অংশ হিসেবে প্রত্যেক জেলা ও উপজেলায় ইয়ুথ কাউন্সিল গঠন করা হোক।
৩. কৃষিখাতে তরুণদের অংশগ্রহণ বাড়ানোর জন্য কৃষি উদ্যোক্তা ঋণের ব্যবস্থা করা হোক।
৪. খাদ্য ও পুষ্টি অধিকার আইন প্রণয়ন করে তার যথাযথ বাস্তবায়নের ব্যবস্থা করা হোক।

উত্থাপিত প্রস্তাবের আলোকে আলোচনা করেন সংসদ নেতা আদিবা কবির, যুব বিরোধী দলীয় নেতা মালিহা মেহেরীন বুশরা।

যুব ছায়া সংসদের খাদ্যমন্ত্রী নিগার সুলতানা নিশাত, যুব ও ক্রীড়া মন্ত্রী খ্রিস্টিনা ঐশী মহন্ত ছাড়াও মোট ১৫ জন যুব সংসদ সদস্য অধিবেশনে উত্থাপিত প্রস্তাবের ওপরে তাদের বক্তব্য তুলে ধরেন।

বক্তারা বলেন, বাংলাদেশে গত চার দশকে জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে দ্বিগুণ। কিন্তু খাদ্য উৎপাদন বেড়েছে তিনগুণ। খাদ্য উৎপাদনে আমরা স্বয়ংসম্পূর্ণ হলেও এখনো সবার জন্য নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিশ্চিতকরণে অনেক পিছিয়ে আছি। এখনো বাংলাদেশে প্রায় অর্ধেক জনগোষ্ঠী সুষম খাদ্য গ্রহণে ব্যর্থ। বাংলাদেশের মোট জনসংখ্যার এক তৃতীয়াংশ তরুণ। এই বিপুলসংখ্যক তরুণকে কাজে লাগিয়ে আমরা একটি সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে পারি।

যুবদের মধ্যে সুষ্ঠু গণতান্ত্রিক চর্চা, নেতৃত্বের বিকাশ, দারিদ্র্যমুক্ত উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে জাতীয় সংসদের আদলে সংসদীয় রীতি মোতাবেক ২০১৪ সাল থকে বাংলাদেশ যুব ছায়া সংসদ এর কার্যক্রম পরিচালিত হচ্ছে।

অধিবেশনে সম্মানিত অতিথি হিসেবে উপস্থি ছিলেন বিসেফ ফাউন্ডেশনের সভাপতি কৃষি বিজ্ঞানী ড. মোহাম্মদ জয়নুল আবেদীন, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সাধারণ সম্পাদক শরীফ জামিল, জাগো নারী উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক শিউলি শর্মা, স্বেচ্ছাসেবী সংগঠন বাস্তব-এর নির্বাহী পরিচালক রুহি দাস, ইপসার নির্বাহী পরিচালক আরিফুর রহমান, প্রত্যাশা ২০২১ ফোরামের সভাপতি এস এম আজাদ হোসেন, হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড-এর কান্ট্রি ডিরেক্টর আতাউর রহমান মিটন ও সময়ের দাবির সম্পাদক রেজাউল করিম হাশমী।

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২০
আরকেআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।