ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বরিশালে ১৩ জেলের জেল-জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২০
বরিশালে ১৩ জেলের জেল-জরিমানা জব্দকৃত কারেন্ট আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হচ্ছে

বরিশাল: বরিশালে জাতীয় সম্পদ ইলিশ সংরক্ষণে পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ১০ জেলেকে কারাদণ্ড ও তিনজনকে ২১ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পাশাপাশি প্রায় এক লাখ মিটার কারেন্ট জাল জব্দ করে তা বিনষ্ট করা হয়েছে।

শুক্রবার (১৬ অক্টোবর) সন্ধ্যায় জেলা প্রশাসনের মিডিয়া সেল জানিয়েছে, বরিশালের জেলা ম্যাজিস্ট্রেট এস এম অজিয়র রহমানের নির্দেশনায় বরিশাল সদরের চরকাউয়া এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলী সুজা এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

এ সময় ইলিশ মাছ আহরণকালে নৌ-পুলিশের সহায়তায় ইয়াসিন মজুমদার (২৫) নামে এক জেলেকে আটক করা হয়। পরে তাকে সরকারি নির্দেশনা অমান্য করে ইলিশ মাছ আহরণের অপরাধে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। পাশাপাশি দুই হাজার মিটার কারেন্ট জাল জব্দ করে তা পুড়িয়ে বিনষ্ট করা হয়।

অপরদিকে বাবুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আমীনুল ইসলামের নেতৃত্বে পরিচালিত অভিযানে সরকারি নির্দেশনা অমান্য করে ইলিশ মাছ আহরণের দায়ে চার জেলেকে এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। পাশাপাশি এক জেলেকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া এ অভিযানে ৭০০ মিটার কারেন্ট জাল জব্দ করে তা পুড়িয়ে বিনষ্ট করা হয় এবং জব্দকৃত পাঁচ কেজি ডিমওয়ালা ইলিশ এতিমখানায় বিতরণ করা হয়।

এছাড়া মেহেন্দিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট পিজুস চন্দ্র দের নেতৃত্বে পরিচালিত অভিযানে তিন জেলেকে এক মাস করে কারাদণ্ড ও দুই জেলেকে তিন হাজার টাকা করে ছয় হাজার টাকা জরিমানা করা হয়। পাশাপাশি এ অভিযান ১৫ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করে তা পুড়িয়ে বিনষ্ট করা হয়।  

বানারীপাড়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মফিজুর রহমানের নেতৃত্বে পরিচালিত অভিযানে দুইজনকে থানা পুলিশ করে। পরবর্তীতে আটককৃত দুই জেলেকে এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। পাশাপাশি এক হাজার মিটার কারেন্ট জাল জব্দ করে তা পুড়িয়ে বিনষ্ট করা হয়।

হিজলা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট বকুল চন্দ্র কবিরাজের নেতৃত্বে অভিযান চলাকালে নদী থেকে ৮০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করে তা পুড়িয়ে ধ্বংস করা হয়।

বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২০
এমএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।