ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

শেকৃবির নতুন ট্রেজারার অধ্যাপক ড. নজরুল ইসলাম

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২০
শেকৃবির নতুন ট্রেজারার অধ্যাপক ড. নজরুল ইসলাম

ঢাকা: শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার হিসেবে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়টির উদ্যানতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম।
 
বুধবার (১৮ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।


 
এরআগে মঙ্গলবার (১৭ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন একই বিশ্ববিদ্যালয়ের কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া।

ট্রেজারারের নিয়োগের আদেশে বলা হয়, রাষ্ট্রপতি ও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর বিশ্ববিদ্যালয় আইন, ২০০১ মোতাবেক আগামী চার বছরের জন্য তাকে নিয়োগ দিয়েছেন। যোগদানের দিন থেকে তার এ নিয়োগ কার্যকর হবে।
 
আরও বলা হয়, নিয়মিত চাকরির বয়সপূর্তিতে মূল পদে প্রত্যাবর্তন করে অবসর গ্রহণের আনুষ্ঠানিকতা শেষে ওই মেয়াদের অবশিষ্ট অংশ পূর্ণ করবেন। ট্রেজারার পদে তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতা পাবেন এবং বিধি অনুযায়ী পদসংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন। রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজন মনে করলে যেকোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি। তিনি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের কার্যকরী সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

শেকৃবির বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষা জীবনের প্রতিটি স্তরে তিনি অনন্য মেধা ও প্রতিভার স্বাক্ষর রাখেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। নরওয়েজিয়ান ইউনির্ভাসিটি অব লাইফ সাইন্স, নরওয়ে থেকে স্নাতকোত্তর, পিএইচডি এবং পোস্ট ডক্টরেট অর্জন করেন।

অধ্যাপক ড. নজরুল ইসলাম একজন কৃষি বিজ্ঞানী এবং গবেষক হিসেবে দেশে-বিদেশে পরিচিত। তার ৬০টিরও অধিক গবেষণামূলক প্রবন্ধ দেশি ও বিদেশি জার্নালে প্রকাশ হয়। ড. নজরুল ইসলামের তত্ত্বাবধানে শতাধিক ছাত্র-ছাত্রী এমএস ও ৮ জন পিএইচডি ডিগ্রি অর্জন করে স্ব স্ব কর্মক্ষেত্রে মেধার স্বাক্ষর রেখে চলেছেন।

রংপুর জেলার কাউনিয়া উপজেলায় জন্মগ্রহণ করেন ড. নজরুল। ছাত্রজীবন থেকে রাজনীতির সঙ্গে জড়িত নজরুল ইসলাম বঙ্গবন্ধুর আদর্শ সৈনিক বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২০
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।