ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

৪০ বছর পর মহানন্দা নদীতে দুই দেশের ছট পূজা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৩ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২০
৪০ বছর পর মহানন্দা নদীতে দুই দেশের ছট পূজা

পঞ্চগড়: দেশ স্বাধীনের আগে ও পরে বাংলাদেশ ভারত দুই দেশের সনাতন ধর্মাবলম্বীরা একই সঙ্গে উদযাপন করতো ছট পূজা। মাঝে সীমান্ত আইনের বেড়াজালে আটকে যায় একই এই পূজা।

হারিয়ে যায় ৪০টি বছর।  

দীর্ঘ ৪০ বছর অপেক্ষার পর শুক্রবার (২১ নভেম্বর) আবারো পঞ্চগড়ের সীমান্ত উপজেলা তেঁতুলিয়ার মহানন্দা নদীতে অনুষ্ঠিত হয়েছে ছট পূজা।  

সরেজমিনে দেখা যায়, ওই পারে ভারত, এপারে বাংলাদেশ। দু’দেশকে ভাগ করেছে মহানন্দা নদী। আর এ দুই তীরে দু’দেশের নাগরিকরা পালন করছে উৎসবটি। সীমান্ত আইন মেনে বিজিবির পাহারায় তেঁতুলিয়ার গোয়াল গাছ সীমান্তের কাশেমগঞ্জের মহানন্দা নদীতে অনুষ্ঠিত হয় এ ছট পূজা। দিনভর চলে ছট পূজা প্রস্তুতি, আর প্রথম সন্ধ্যা থেকে শুরু হয় আনুষ্ঠানিকতা।

বাংলাবান্ধা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কুদরত-ই-খুদা মিলন বাংলানিউজকে জানান, দীর্ঘদিন পর অনুষ্ঠিত হচ্ছে এই ছট পূজা। ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে ছট পূজার শুভেচ্ছে জানানো হয়েছে। সনাতন ধর্মাবলম্বীদের এই উৎসবটি পালনে সব রকম সহযোগিতা করা হচ্ছে।

পঞ্চগড় ১৮ বিজিবির লে. কর্নেল খন্দকার আনিছুর রহমান বাংলানিউজকে জানান, সীমান্ত আইন মেনে উৎসবটি পালন করার নির্দেশ দেওয়া হয়েছে। বিজিবির পক্ষ থেকে সার্বক্ষণিক টহল ও নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

বাংলাদেশ সময়: ০৭০০ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২০
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।