ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বাঁশের খুঁটি দিয়ে ঠেকানো সেতু, ঝুঁকি নিয়ে চলাচল

জুলফিকার আলী কানন, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৭ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২০
বাঁশের খুঁটি দিয়ে ঠেকানো সেতু, ঝুঁকি নিয়ে চলাচল বাঁশের খুঁটি দিয়ে ঠেকানো সেতু, ঝুঁকি নিয়ে চলাচল

মেহেরপুর: মেহেরপুরের গাংনী উপজেলার তেরাইলের পাশ দিয়ে বয়ে চলা সেউটিয়া খালের ওপর নির্মিত সেতুটি এখন ব্যবহারের অনুপযোগী। প্রায় ৩০ বছর আগে নির্মাণ করা হলেও কখনো সেতুটি সংস্কারের উদ্যোগ নেয়নি কর্তৃপক্ষ।

ফলে সেতুটি চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। যে কোনো সময় ভেঙে পড়তে পারে এটি। তারপরও জীবনের ঝুঁকি নিয়ে যাতায়াত করছেন এলাকার হাজারও মানুষ। প্রয়োজনের তাগিদে স্থানীয়রা বাঁশের খুঁটি দিয়ে সেতুটি কোনো রকমে সচল রাখার চেষ্টা করছেন।

এদিকে, বামন্দী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহিদুল ইসলাম বিশ্বাস জানান, তেরাইল-দেবিপুর সড়কের সেউটিয়া খালের ওপর প্রায় তিন যুগ আগে নির্মিত হয় জনগুরুত্বপূর্ণ এ সেতু। নির্মাণের পর কখনো সংস্কারের উদ্যোগ নেওয়া হয়নি। সেতুটি প্রায় ভেঙে পড়ার উপক্রম। দেবে গেছে সেতুর একটি অংশ। ছয় থেকে সাত মাস আগে সেতুর ছাদের এক কোনা ভেঙে পড়ে। যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। সেতুর নিচে বাঁশের খুঁটি দিয়ে সেটি কোনো রকমে চলাচল উপযোগী রাখা হয়েছে।

তেরাইল গ্রামের সাবেক মেম্বর আজগর আলী, স্থানীয় কৃষক আব্দুল মান্নান ও সাইফুল ইসলাম জানান, সেতুটি নির্মাণের পর মূলত খাল পাড়ি দিতেই সেটি এলাকার মানুষের কাজে লাগতো। তবে গত কয়েক বছর ধরে মেহেরপুর জেলা সদর, গাংনী উপজেলা শহর ও কুষ্টিয়া জেলার সঙ্গে পাঁচটি গ্রামের মানুষের যোগাযোগের একমাত্র মাধ্যম এ সেতু। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে সেতুটির ওপর যানবাহনের চাপ বাড়তে থাকে।

৭ মিটার দীর্ঘ এ সেতু বর্তমান সড়কের সঙ্গেও বেমানান। সরু হওয়ায় যানবাহন শুধু একমুখী চলাচল করতে পারে।

দেবিপুর গ্রামের বয়োবৃদ্ধ জমশেদ আলী ও সোনা সিয়া জানান, আশির দশকে সেতুটি নির্মিত হয়। নির্মাণকালে মাটি ধসে দুই নির্মাণ শ্রমিক মারা যান। মাঠের ফসল ঘরে তোলা এবং উপজেলার সঙ্গে যোগাযোগের জন্য পাঁচটি গ্রামের মানুষের একমাত্র সড়কের সেতুটি বর্তমানে ঝুঁকিপূর্ণ।

বামন্দী ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম বিশ্বাস বলেন, ‘বিভিন্ন সময় উপজেলা প্রকৌশল অফিসে যোগাযোগ করা হয়েছে কিন্তু কোনো কাজ হয়নি। তাই স্থানীয়দের সহযোগিতায় আপাতত বাঁশের খুটি দিয়ে সেতুটি রক্ষা করার চেষ্টা করেছি। জীবনের ঝুঁকি নিয়ে কোনো রকমে মাঠ থেকে কৃষকরা তাদের ফসল ঘরে তুলছেন। এলাকার লোকজনও ঝুঁকি নিয়ে চলাচল করছেন। ’

অন্যদিকে, মেহেরপুর-২ গাংনী আসনের সংসদ সদস্য সাহিদুজ্জামান খোকন সরেজমিন পরিদর্শন করে নতুন সেতু নির্মাণ করার আশ্বাস দেন। তিনি বলেন, ‘সেতুটির বিষয়ে দুর্যোগ মন্ত্রণালয়ে রিপোর্ট করা হয়েছে। আশা করি আগামী মাসের মধ্যেই টেন্ডার হবে। ’

গাংনী উপজেলার প্রকৌশলী গোলাপ আলী শেখ বলেন, ‘সেতুটির রিপ্লেসমেন্ট করার জন্য আমরা অনেক দিন ধরেই লিখছি। আমাদের ব্রিজ রিপ্লেসমেন্ট একটি প্রকল্প রয়েছে। ’

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।