ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

জেএমবির দুই সক্রিয় সদস্য আটক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪২ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২০
জেএমবির দুই সক্রিয় সদস্য আটক জেএমবির দুই সক্রিয় সদস্য আটক

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ ও কুমিল্লার দাউদকান্দিতে র‌্যাব-১১ এর অভিযানে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জামাআতুল মুজাহেদীন বাংলাদেশের (জেএমবি) ২ জন সক্রিয় সদস্যকে আটক করা হয়েছে।  

রোববার (২২ নভেম্বর) রাতে র‍্যাব-১১ এর সিনিয়র এএসপি সুমিনুর রহমান প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গোপন সূত্রে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে র‌্যাব-১১ এর পৃথক ২টি অভিযানে ২১ নভেম্বর জেএমবির সক্রিয় সদস্য তাওহীদুল ইসলাম ওরফে জিহাদী তামান্নাকে (২৪) নারায়ণগঞ্জ জেলার সিদ্ধিরগঞ্জ থানাধীন ভাণ্ডারপুল এলাকা থেকে এবং আরাফত হোসাইন ওরফে সজলকে (২০) কুমিল্লা জেলার দাউদকান্দি থানাধীন গোয়ালমারি এলাকা থেকে আটক করা হয়। এসময় তাদের নিকট থেকে ২টি স্মার্ট ফোন ও অনেক উগ্রবাদী নথিপত্রের সফটকপি জব্দ করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদ ও অনুসন্ধানে জানা যায় যে,  তাওহীদুল ইসলাম জিহাদী তামান্না (২৪) এর স্থায়ী ঠিকানা সাতক্ষীরা জেলার কালিগঞ্জের নীলকণ্ঠপুর গ্রামে এবং আরাফত হোসাইন সজল (২০) এর বাড়ির স্থায়ী ঠিকানা কুমিল্লার দাউদকান্দি পাঁচ গাছিয়া গাংকান্দা এলাকায়। তারা অনলাইনে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে উগ্রবাদী লেখকদের বক্তব্য  শুনে ও লেখা পড়ে উগ্রবাদের দিকে ধাবিত হয় এবং নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জামাআতুল মুজাহেদীন বাংলাদেশ (জেএমবি)- এ যোগদান করে।  

পরবর্তীতে সংগঠনের পরামর্শে বিভিন্ন অ্যাপস ব্যবহার করে গোপন অনলাইন জিহাদী গ্রুপে অন্তর্ভূক্ত হয়ে জিহাদী কর্মকাণ্ড চালাতে থাকে এবং নিয়মিত চাঁদা দেওয়া শুরু করে। তারা অনলাইনে দেশের বিভিন্ন অঞ্চলের জেএমবি সদস্যদের সঙ্গে যোগাযোগের মাধ্যমে তহবিল সংগ্রহ, নতুন কর্ম-পরিকল্পনা নির্ধারণ, আঞ্চলিক কর্মকাণ্ড পরিচালনা, জেল হাজতে আটক থাকা জেএমবি সদস্যদের মুক্ত করা ও নাশকতামূলক কর্মকাণ্ডের পরিকল্পনাসহ সংগঠনের প্রস্তুতিমূলক গোপন বৈঠক করা ও বিভিন্ন জিহাদী কার্যক্রম চালিয়ে আসছিল। পাশাপাশি বিভিন্ন অনলাইন অ্যাপস ব্যবহার করে শিক্ষিত ও সমমনা তরুণদের উগ্রবাদী মতাদর্শে উদ্ভূদ্ধ করে আসছিল।

আটকদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীণ বলে জানায় র‍্যাব।

বাংলাদেশ সময়: ০৬৪২ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২০
ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।