ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ নির্বাচনের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২০
বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ নির্বাচনের দাবি বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ নির্বাচনের দাবি। ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের নির্বাচনসহ মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের দাবি জানিয়েছে ‘আমরা মুক্তিযোদ্ধার সন্তান’ কেন্দ্রীয় কমিটির।

সোমবার (২৩ নভেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত সমাবেশে এসব দাবি জানানো হয়।

বক্তারা বলেন, ‘বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া একটি সংগঠন। ১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্রীয় ক্ষমতায় আসার পর বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের নির্বাচন হয় এবং নির্বাচিত নেতারা কাজ করে যাচ্ছিলেন। কিন্তু ক্ষমতা পরিবর্তনের পর ২০০১ সালের ২৩ নভেম্বর বিএনপি-জামায়াত ক্ষমতায় আসলে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ দখল করে নেয়। মুক্তিযোদ্ধা ও তাদের সন্তানদের মুক্তিযোদ্ধা সংসদ থেকে বের করে দেওয়া হয়। এরপর থেকে এ দিনটি আমরা মুক্তিযোদ্ধা সংসদের গণতন্ত্র হত্যা দিবস হিসেবে পালন করে আসছি। ’

বক্তারা বলেন, ‘নিবার্চনের মাধ্যমে মুক্তিযোদ্ধার সন্তানদের অধিকার ফিরিয়ে দেওয়া হোক। তাহলে আমরা মুক্তিযোদ্ধার সন্তানরা ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। আর আমাদের সাংবিধানিকভাবে কোটার যে অধিকার ছিল তা পুনর্বহাল করতে হবে। ’

সংগঠনটির সভাপতি হুমায়ুন কবিরের সভাপতিত্বে বক্তব্য দেন সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম নয়ন, উপদেষ্টা শফিকুল বাহার মজুমদার টিপু, সাংগঠনিক সম্পাদক শাহিনুল করিম বাবু প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২০
এমএমআই/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।