ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নিজেদের স্বার্থে সাংবাদিকদের এক হতে হবে: পিআইবি মহাপরিচালক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২০
নিজেদের স্বার্থে সাংবাদিকদের এক হতে হবে: পিআইবি মহাপরিচালক

ফেনী: প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেছেন, যত বিভেদই থাকুক, নিজেদের স্বার্থে সাংবাদিকদের এক হতে হবে।

সোমবার (২৩ নভেম্বর) পিআইবির উদ্যোগে ফেনী প্রেসক্লাব আয়োজিত তিন দিনব্যাপী অনুসন্ধানীমূলক রিপোর্টিংয়ের প্রথম দিনের সমাপনীতে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।

 

পিআইবি মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, অনুসন্ধানী প্রতিবেদন তৈরি করা সাংবাদিকদের জন্য একটি বড় চ্যালেঞ্জ। অনেক দিনের লুকিয়ে থাকা ঘটনার তথ্য উপাত্ত খুঁজে বের করতে বেশ সময় লাগে। এতে ঝুঁকিও আছে অনেক। তাই দেশ ও সমাজের কথা বিবেচনা করে অনুসন্ধানী সাংবাদিকতা বাড়াতে হবে।  

তিনি বলেন, সারাদেশে নামধারী সাংবাদিকদের কারণে মূলধারার সাংবাদিকদের সম্মানহানি হচ্ছে। অনেকেই আছে লিখতে পারে না, তারপরও বাংলা-ইংলিশ পত্রিকা বের করে সুবিধা নেয়। অনেক বড় বড় সাংবাদিক কিন্তু নিউজ করেন না। পেশাদার অনেক সাংবাদিকদের করোনাকালে প্রণোদনা দেওয়া হয়েছে। সময়ের ব্যবধানে সবাইকে প্রণোদনা দেওয়া হবে। এ কাজ অব্যাহত আছে।

তিনি আরও বলেন, ফেনী প্রখ্যাত সাংবাদিক আবদুস সালাম ও এ বি এম মুসার জনপদ। এ জনপদে সাংবাদিকতার জাগরণ তৈরি করতে হবে।  
 
পিআইবির প্রশিক্ষক শাহ আলম সৈকতের পরিচালনায় তিন দিনব্যাপী অনুসন্ধানীমূলক  প্রশিক্ষণটি সোমবার শুরু হয়। শেষ হবে আগামী ২৫ নভেম্বর (বুধবার)। প্রথমদিন   প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন নিউইয়র্ক টাইমস এর স্ট্রিংগার ও বৈশাখী টেলিভিশনের পরিকল্পনা পরামর্শক জুলফিকার আলী মানিক, তৃতীয় দিন প্রশিক্ষক হিসেবে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক (গণযোগাযোগ বিভাগ) ড. শেখ শফিউল ইসলামের থাকার কথা রয়েছে।  

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২০
এসএইচডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।