ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

তাজরীনের আগুনে নিহত শ্রমিকদের স্মরণে মোমবাতি প্রজ্বলন

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১১ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২০
তাজরীনের আগুনে নিহত শ্রমিকদের স্মরণে মোমবাতি প্রজ্বলন তাজরীনের আগুনে নিহত শ্রমিকদের স্মরণে মোমবাতি প্রজ্বলন

সাভার (ঢাকা): ২০১২ সালের ২৪ নভেম্বর সাভারের তাজরীন ফ্যাশনস লিমিটেড নামের পোশাক কারখানায় অগ্নিকাণ্ডে নিহত ১১৩ জন শ্রমিকের প্রতি শ্রদ্ধা জানাতে ও তাদের স্মরণে মোমবাতি জ্বালিয়ে অবস্থান করেছেন বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ ও আহত শ্রমিকরা।  

সোমবার (২৩ নভেম্বর) সন্ধ্যায় আশুলিয়ায় নিশ্চিন্তপুর এলাকায় তাজরীন ফ্যাশনের প্রধান ফটকের সামনে একটি সমাবেশ করার পর মোমবাতি জ্বালিয়ে নিরবতা পালন করেন ৩৫টি সংগঠনের নেতা ও শ্রমিকরা।

 

এসময় শ্রমিক নেতা ও আহত শ্রমিকরা জানান, মঙ্গলবার (২৪ নভেম্বর) এ দুর্ঘটনার আট বছর হচ্ছে। এদিন আগুনে পুড়ে ১১৩ জন শ্রমিকের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন দুই শতাধিক শ্রমিক। আহত শ্রমিক ও নিহত শ্রমিকদের স্বজনরা আজ অহসায়ভাবে জীবন যাপন করছেন। শ্রমিকরা তেমন কোনো ক্ষতিপূরণ পাননি। যেটুকু সহয়তাও দেওয়া হয়েছে, তাও শ্রমিকরা ঠিক ঠাক মতো পাননি।  

তারা আরও জানান, এ ঘটনায় যে মামলা হয়েছে, তারও কোনো অগ্রগতি নেই। তাজরীনের এ পুড়ে যাওয়া ভবনটি ভেঙে অথবা এটি পরীক্ষা করে এখানে আহত শ্রমিকদের পুনর্বাসন করে দেওয়া হোক।  

এসময় উপস্থিত ছিলেন-শ্রমিক কর্মচারী ঐক পরিষদের (স্কপ) অ্যাডভোকেট আব্দুল আওয়াল, ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি) ও বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগ ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক সারোয়ার হোসেন, বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশন আশুলিয়া থানা সভাপতি ইসমাইল হোসেন ঠান্ডুসহ অন্যান্য নেতৃবৃন্দ।  

বাংলাদেশ সময়: ১৯০৯ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২০
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।