ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ফেনীতে ছাদ কৃষির মেলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২০
ফেনীতে ছাদ কৃষির মেলা

ফেনী: সারি সারি গাছের চারা, স্টেজ সজ্জাতে সবুজের সমারোহ, বৃক্ষ নিয়ে তথ্য উপাত্ত আর আলোচনায় ফেনীতে অনুষ্ঠিত হয়েছে বৃক্ষপ্রেমী ও ছাদ কৃষিতে সম্পৃক্ত মানুষদের মিলনমেলা।  

সোমবার (২৩ নভেম্বর) দিনব্যাপী এ আয়োজনে প্রধান অতিথি ছিলেন ফেনী হর্টিকালচার সেন্টারের উপপরিচালক মো. মোশারফ হোসেন খান।

ছাদ কৃষি ও বৃক্ষ প্রেমীদের অনলাইনভিত্তিক ‘বৃক্ষপ্রেমী’ গ্রুপের এ মিলনমেলায় বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা শমারমীন আক্তার ও উপ-সহকারী কৃষি কর্মকর্তা মাহমুদুল করিম।

প্রধান অতিথির বক্তব্যে উপ-পরিচালক বলেন, ছাদ কৃষির জনপ্রিয়তা বৃদ্ধি পরিবেশ রক্ষায় একটি ইতিবাচক দিক।
 
বক্তব্যে সৌখিন কৃষকদের দক্ষতা বাড়াতে উপ-পরিচালক প্রশিক্ষণের ব্যবস্থা, সরকারি সহযোগিতা, উন্নতজাতের চারা সরবরাহসহ আগ্রহীদের পরিচর্যা বিষয়ক কর্মশালা সেবা দেওয়ার ঘোষণা দেন।

বিশেষ অতিথির বক্তব্যে সদর উপজেলা কৃষি কর্মকর্তা বলেন, কম্পোস্ট সার ব্যবহার করুন, হর্টিকালচার হতে চারা সংগ্রহ করুন। এতে সাশ্রয়ী মূল্যে চারা ও পরিচর্যা সম্ভব হবে।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা জানান, ফেনী পৌর এলাকাতে তিন শতাধিক ছাদ কৃষি রয়েছে।

অনলাইন গ্রুপটির এডমিন ও অনুষ্ঠানের সভাপতি শাহেদা আক্তার রুনা জানান, সদস্য সংখ্যা ১০ হাজার। তাদের ছাদে আড়াই শো’ প্রজাতির গাছ পরিচর্যা করছেন। ফেনীতে গাছের প্রতি নতুন প্রজন্মকে অনুরাগী করতে অনলাইনভিত্তিক গ্রুপটি কাজ করছে বলে জানান তিনি।

গ্রুপের অন্যান্য এডমিনের মধ্যে রয়েছেন ফারজানা সুমি, নুসরাত জামিলা, রাজন, শাম্মী, ঋতু, ইফতেখার এবং আতিক হাসান। ইফতেখার মাসুদ আর্শিকা উর্মির সঞ্চালনায় সভা শেষে অতিথি ও শতাধিক উপস্থিতি কেক কেটে মিলনমেলা উদযাপন করেন।

বাংলাদেশ সময়: ২০১২ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২০
এসএইচডি/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।