ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বন বিভাগের বেদখল ভূমি পুনরুদ্ধারে সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১১ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২০
বন বিভাগের বেদখল ভূমি পুনরুদ্ধারে সুপারিশ

ঢাকা: বন বিভাগের বেদখল ভূমি ক্র্যাশ প্রোগ্রাম গ্রহণের মাধ্যমে জরুরি ভিত্তিতে পুনরুদ্ধারে সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

রোববার (২৯ নভেম্বর) একাদশ জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৭তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

 

কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে কমিটি সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, মো. রেজাউল করিম বাবলু, খোদেজা নাসরিন আক্তার হোসেন ও মো. শাহীন চাকলাদার অংশগ্রহণ করেন।

বৈঠকে বন অধিদপ্তরের বেদখলকৃত জমি ও এর দখলদারদের তালিকা এবং জমি উদ্ধারে গৃহীত পদক্ষেপ, গ্রিন ইকোনমি, ডি কার্বোনাইজেশন, সার্কুলার ইকোনমি, বন ও জীব বৈচিত্র্য রক্ষার বিষয়ে অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় অন্তর্ভুক্তকরণে কী কী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে সে সম্পর্কে এবং সুফল (Sustainable forest and livelihood) প্রকল্পের বাস্তবায়ন ও এর অগ্রগতি বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

কমিটি বন বিভাগের বেদখলকৃত ভূমি একটি ক্র্যাশ প্রোগ্রাম গ্রহণের মাধ্যমে জরুরি ভিত্তিতে পুনরুদ্ধারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে সুপারিশ করে।

বৈঠকে অবৈধভাবে বন বিভাগের জমি দখলকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানের তালিকা (টপটেন তালিকাসহ) সংসদীয় কমিটিকে প্রদান ও প্রয়োজনে ওয়েবসাইটে প্রকাশ করার সুপারিশ করে কমিটি।

বন বিভাগের সব জমির রেকর্ড ডিজিটালাইজড করার বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কমিটি সুপারিশ করে।

বৈঠকে লাল তালিকাভুক্ত বিলুপ্ত প্রায় প্রাণী ও উদ্ভিদ রক্ষায় যেসব গবেষণা হয়েছে এবং বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করার পর পরবর্তী ফলাফল কমিটিকে অবহিত করার সুপারিশ করা হয়।

যেকোনো ইকোনমিক জোন তৈরির আগে বাংলাদেশ ইকোনমিক জোন অথরিটিকে (বিইজেডএ) স্ট্রাটিজিক ইনভাইরোমেন্ট প্ল্যান স্টাডি করার জন্য কমিটির পক্ষ থেকে বৈঠকে সুপারিশ করা হয়।

বৈঠকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ও প্রধান বন সংরক্ষণসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।                    

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২০
এসকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।