ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নব্য জেএমবির চার সদস্য গ্রেফতার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩১ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২০
নব্য জেএমবির চার সদস্য গ্রেফতার

ঢাকা: নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন নব্য জেএমবির চার সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট।

রোববার (২৯ নভেম্বর) সন্ধ্যায় ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-কমিশনার (ডিসি) মো. ওয়ালিদ হোসেন বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন।

গ্রেফতাররা হলেন- বদরুল ইসলাম ওরফে তারেক (৩৫), আবদুল করিম (২৫), মো. আজিম সফিউল্লাহ সুমন (৩৬) ও মনিরুল ইসলাম (২০)।  

গ্রেফতার জঙ্গি সদস্যদের মূল উদ্দেশ্য ছিল বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জ, ভারতের পশ্চিমবঙ্গ ও উত্তর প্রদেশের কিছু এলাকা নিয়ে একজন যোগ্য আমিরের নেতৃত্বে ‘খিলাফতে হিন্দ’ গড়ে তোলা।

ওয়ালিদ হোসেন জানান, গত শুক্রবার (২৭ নভেম্বর) চাঁপাইনবাবগঞ্জ জেলা সদর এলাকায় বিশেষ অভিযান চালিয়ে চার জঙ্গি সদস্যকে গ্রেফতার করে কাউন্টার টেরোরিজম ইউনিট। ২০১৯ সালের ২৮ অক্টোবর দারুসসালাম থানায় দায়ের করা একটি মামলার এজাহারভুক্ত আসামি ছিল গ্রেফতার হওয়া জঙ্গি সদস্যরা।

সিটিটিসি সূত্রে জানা গেছে, গ্রেফতার চার জনই নব্য জেএমবির নেতৃত্ব পর্যায়ের অন্যতম সদস্য। তারা গুলশান হলি আর্টিজান মামলাসহ একাধিক মামলার আসামি জেএমবি নেতা সোহেল মাহফুজের মাধ্যমে জঙ্গি সংগঠন নব্য জেএমবিতে অন্তর্ভুক্ত হন। ২০১৭ সালের শেষের দিকে চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালের পাশে মহানন্দা নদীর তীরে বাদরুল ইসলাম ও ভারতে আটক মহসিনের মাধ্যমে বায়াত গ্রহণ করে নব্য জেএমবিতে যোগদান করেছিল গ্রেফতার আসামিরা। গ্রেফতার চার আসামি প্রাথমিক জিজ্ঞাসাবাদে এসব কথা স্বীকার করেছেন।

গ্রেফতার চার জঙ্গি সদস্যের অবৈধ পথে ভারতে যাতায়াত ছিল। ভারতের পশ্চিমবঙ্গ, কেরেলা ও উত্তর প্রদেশের প্রশিক্ষিত সন্ত্রাসীদের সঙ্গে তাদের যোগাযোগ ছিল। ভারতীয় উগ্রপন্থি সন্ত্রাসীদের সঙ্গে সমন্বয় করে বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জ, ভারতের পশ্চিমবঙ্গ ও উত্তর প্রদেশের কিছু এলাকা নিয়ে একজন যোগ্য আমিরের নেতৃত্বে ‘খিলাফতে হিন্দ’ গড়ে তোলার উদ্দেশ্যে কার্যক্রম চালিয়ে আসছিল।

সিটিটিসি সূত্র জানায়, রাজধানীর দারুসসালাম থানায় দায়ের করা মামলায় এর আগেও আরও তিন জঙ্গি সদস্যকে গ্রেফতার করা হয়েছিল। এ মামলায় এখন পর্যন্ত মোট সাত জঙ্গি সদস্যকে গ্রেফতার করা হয়।  

এছাড়া ২০১৯ সালের জুনে কলকাতার হাওড়া জেলা থেকে এ মামলার দুই আসামিকে ভারতীয় পুলিশ গ্রেফতার করেছিল। বর্তমানে তারা ভারতের কারাগারে রয়েছেন বলেও জানায় কাউন্টার টেরোরিজম ইউনিট।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২০
এসজেএ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।