ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

চিম্বুকে পর্যটন স্পট ও পাঁচ তারা হোটেল নির্মাণের বিরুদ্ধে প্রতিবাদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৯ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২০
চিম্বুকে পর্যটন স্পট ও পাঁচ তারা হোটেল নির্মাণের বিরুদ্ধে প্রতিবাদ চিম্বুকে পর্যটন স্পট ও পাঁচ তারা হোটেল নির্মাণের বিরুদ্ধে প্রতিবাদ

খাগড়াছড়ি: বান্দরবানে ম্রো জাতি গোষ্ঠীর বসতি উচ্ছেদ করে চিম্বুক পাহাড়ে পর্যটন স্পট ও পাঁচ তারা হোটেল নির্মাণের প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
 
সোমবার (৩০ নভেম্বর) সকালে পার্বত্য চট্টগ্রাম সম্মিলিত ছাত্র সমাজ এবং সচেতন নাগরিকের ব্যানারে শহরে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়।

মিছিলটি খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ থেকে বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে মুক্তমঞ্চে এসে সমাবেশ করে। এতে বিভিন্ন সংগঠনের প্রতিনিধি, ছাত্ররা অংশ নেন।
 
এতে বক্তব্য রাখেন, বাংলাদেশ মারমা স্টুডেন্ট কাউন্সিলের সভাপতি নিঅং মারমা, বাংলাদেশ ত্রিপুরা স্টুডেন্ট ফোরামের সভাপতি প্রেম ময় ত্রিপুরা, নিয়ংগ্য মারমা, ত্রিপায়ন ত্রিপুরা প্রমুখ।
 
সমাবেশে বক্তারা বলেন, পাহাড়ের ভূমি ও আদিবাসী জীবন সংস্কৃতি ওতপ্রোতভাবে জড়িত। এক শ্রেণির কুচক্রী মহলের এসব পাহাড়ের ওপর নজড় পড়েছে। মহলটি এখন বান্দরবানের চিম্বুক পাহাড়ে ম্রো জাতি গোষ্ঠীর মানুষকে উচ্ছেদ করে পর্যটন স্পট ও পাঁচ তারা হোটেল নির্মাণের পাঁয়তারা চালাচ্ছে।
 
বক্তারা দাবি রেখে বলেন, পাহাড়ে ‘খাস জমি’ বলতে কোন কিছুই নেই। পাহাড়ের ভূমি ব্যবস্থা ১৯০০ সালের রেগুলেশন অনুসারে পরিচালিত হয়। এই রেগুলেশনে পাহাড়ের সামাজিক মালিকানা স্বীকৃত। পাহাড়ের সব ভূমি ঐ এলাকার বাসিন্দাদের সামাজিক মালিকানায় প্রতিষ্ঠিত।
 
সমাবেশ থেকে বক্তারা জেলা পরিষদ কর্তৃক সম্পাদিত তথাকথিত লিজ চুক্তি বাতিল, উন্নয়নের নামে পাহাড়িদের উচ্ছেদ বন্ধ করা, পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন কার্যকর করা ও পাহাড়ের তথাকথিত উন্নয়নের নামে যাই করা হোক না কেন তা এলাকার বাসিন্দাদের অবহিত করার দাবি জানানো হয়।
 
বাংলাদেশ সময়: ১৩২৮ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২০
এডি/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।