ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বান্দরবানে বর্ণাঢ্য আয়োজনে বৌদ্ধদের মহাপিণ্ড দান (ভিডিও)

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৪ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২০
বান্দরবানে বর্ণাঢ্য আয়োজনে বৌদ্ধদের মহাপিণ্ড দান (ভিডিও) বৌদ্ধদের মহাপিণ্ড দান। ছবি: বাংলানিউজ

বান্দরবান: যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বান্দরবানে উদযাপিত হচ্ছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের মহাপিণ্ড দান অনুষ্ঠান।

এ উপলক্ষে সোমবার (৩০ নভেম্বর) সকাল ৮টায় বান্দরবান খিয়ং ওয়া কিয়ং (রাজবিহার) থেকে বৌদ্ধ ভিক্ষুদের একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

এসময় প্রায় তিন শতাধিক বৌদ্ধ ভিক্ষু শহরের বিভিন্ন জায়গা প্রদক্ষিণ করে পিণ্ড দান গ্রহণ করেন।

অনুষ্ঠানে উপস্থিত থেকে বৌদ্ধ ভিক্ষুদের পিণ্ড দান করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি, পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা, সদস্য ক্যসাপ্রু, সিভিল সার্জন ডা. অংসুইপ্রু মারমাসহ বৌদ্ধ সম্প্রদায়ের নারী ও পুরুষেরা।

এসময় পিণ্ড দান অনুষ্ঠানে সবাই বৌদ্ধ ভিক্ষুদের শ্রদ্ধা জানিয়ে নগদ টাকা, চাল, ফল, মিষ্টি, মোম ও আগরবাতিসহ নানারকম উপকরণ দান করে দেশ ও জাতির সুখ শান্তি প্রার্থনা করেন।

প্রসঙ্গত, প্রতিবছরই মাসব্যাপী বৌদ্ধ ধর্মাবলম্বীদের কঠিন চীবর দান অনুষ্ঠান শেষে বৌদ্ধ ভিক্ষুদের উদ্দেশ্যে এই মহা পিণ্ড দান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়, আর এই পিণ্ড দান অনুষ্ঠানের মধ্য দিয়ে আগামী দিনের সুখ শান্তি প্রত্যাশা করেন বৌদ্ধ ধর্মাবলম্বী নর-নারীরা।

বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।