ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

৩ দফা দাবিতে বরিশালে দর্জি শ্রমিকদের মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৭ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২০
৩ দফা দাবিতে বরিশালে দর্জি শ্রমিকদের মানববন্ধন মানববন্ধন। ছবি: বাংলানিউজ

বরিশাল: বকেয়াসহ কাজের মজুরি দেওয়াসহ ৩ দফা দাবি আদায়ের লক্ষ্যে বরিশালে মানববন্ধন করেছে মহানগর দর্জি শ্রমিক গেজেট বাস্তবায়ন সংগ্রাম কমিটি। সোমবার (৩০ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় নগরের অশ্বিনী কুমার টাউন হলের সামনে মানববন্ধন করে ওই কমিটি।

মহানগর দর্জি শ্রমিক গেজেট বাস্তবায়ন সংগ্রাম কমিটির আহ্বায়ক তুষার সেনের সভাপতিত্বে আয়োজিত মানববন্ধনে বক্তব্য রাখেন দর্জি দোকান শ্রমিক ইউনিয়নের সভাপতি স্বপন দত্ত, নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি আবুল হাশেম, দোকান কর্মচারী ইউনিয়নের সভাপতি আবুল হোসেন, বরিশাল ট্রেড ইউনিয়নের সভাপতি একে আজাদ, সদস্য বাবুল কর্মকার ও গৌরঙ্গ বাড়ে প্রমুখ।

এসময় বক্তারা বলেন, ২০১৮ সালের ৩১ জানুয়ারি সরকার দর্জি প্রতিষ্ঠানকে কারখানা আইনের অন্তভুক্ত করেন। এসময় দর্জি শ্রমিকদের জন্য একটি গেজেট প্রকাশ করে। বরিশালের দর্জি মালিকপক্ষ এখন পর্যন্ত সেই গেজেট বাস্তবায়ন করেনি। আমরা বার বার আবেদন নিবেদন করার পরও মালিকপক্ষ গেজেট সম্পর্কে আলোচনায় না গিয়ে চুক্তির মাধ্যমে রেট বাড়ানোর প্রস্তাব দেয়। কিন্তু দর্জি শ্রমিকরা এই প্রস্তাব কখনোই মেনে নেবে না। গেজেট বাস্তবায়ন করা না হলে আগামীকে আরো কঠোর আন্দোলনের ডাক দেওয়া হবে বলে হুঁশিয়ারি দেন তারা।

শ্রমিকদের দাবিগুলো- সব শ্রমিকদের নিয়োগপত্র, সার্ভিস বই দিতে হবে, দর্জি শ্রমিকদের ২০১৮ সালের গেজেট অনুসারে বকেয়া কাজের মজুরি দেওয়া ও কথায় কথায় শ্রমিক ছাঁটাই, শ্রমিক নির্যাতন বন্ধ করতে হবে।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২০
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।