ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

মাগুরা মুক্ত দিবসে লাঠিখেলা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৩ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২০
মাগুরা মুক্ত দিবসে লাঠিখেলা লাঠিখেলা

মাগুরা: মাগুরা মুক্ত দিবস উপলক্ষে নোমানী ময়দান মাঠে বাঁশি ও ঢোলের তালে তালে অনুষ্ঠিত হয়েছে গ্রামবাংলার ঐতিহ্যবাহী লাঠিখেলা। ‘সোনালী অতীত’ ক্লাবের আয়োজনে এ ঐতিহ্যবাহী লাঠিখেলা অনুষ্ঠিত হয়।

সোমবার (৭ ডিসেম্বর) বিকেলে নোমানী ময়দান মাঠে এ খেলায় অংশ নেয় ঝিনাইদহ লাঠিয়াল দল। এতে সভাপতিত্ব করেন সোনালী অতীত ক্লাবের সভাপতি এ এস এম কামরুজ্জামান চাঁদ।
 
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর এমপি। বিশেষ অতিথি ছিলেন- পৌর মেয়র খুরশিদ হায়দার টুটুল, জেলা পুলিশ সুপার খান মহম্মদ রেজওয়ান, মাগুরা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাংবাদিক শামিম আহমেদ খান, অ্যাডভোকেট শাখারুল ইসলাম শাখিল প্রমুখ।
 
গ্রামবাংলার ঐতিবাহী লাঠিখেলা দেখতে আসা ৬ষ্ঠ শ্রেণির অংকিতা সাহা বাংলানিউজকে বলে, টেলিভিশনে লাঠিখেলা দেখেছি। বাস্তবে কখনো দেখিনি। বাবার সঙ্গে এই লাঠিখেলা দেখতে এসে খুব খুশি হয়েছি।
 
কলেজ শিক্ষক মাজারুল হল লিপু বাংলানিউজকে বলেন, লাঠিখেলা আমাদের বাঙালির সংস্কৃতি বহন করে। এ রকম আয়োজন নিয়মিত করা গেলে নতুন প্রজন্ম আমাদের সংস্কৃতি সম্পকে জানতে পারবে। আমি আমার মেয়েকে নিয়ে লাঠিখেলা দেখতে এসেছি। খুব ভাল লাগছে।
 
ঝিনাইদহ লাঠিয়াল দলের সরদার মো. আলামিন বাংলানিউজকে বলেন, লাঠি খেলা আমাদের প্রাণের উৎসব। কিন্তু নিয়মিত আয়োজন না থাকায় এ খেলা প্রায় হারিয়ে যাচ্ছে। মাগুরাসহ আশপাশের বেশ জেলায় কয়েকটি লাঠিয়াল দল এখনো এ ঐতিহ্যবাহী খেলাকে ধরে রেখেছে। মুক্ত দিবসে আমরা লাঠিখেলা দেখাতে পেরে খুব আনন্দ পেয়েছি।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।