ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

করোনার টিকা কিনতে এডিবির ৯ বিলিয়ন ডলারের তহবিল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২০
করোনার টিকা কিনতে এডিবির ৯ বিলিয়ন ডলারের তহবিল

ঢাকা: করোনাভাইরাসের টিকা কিনতে এবং এর যথাযথ ব্যবস্থাপনার জন্য ৯ বিলিয়ন মার্কিন ডলারের (৭৬ হাজার ৫০০ কোটি টাকা) একটি তহবিল গঠন করেছে এশীয় উন্নয়ন ব্যাংক-এডিবি।

শুক্রবার (১১ ডিসেম্বর) ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় এডিবির প্রধান কার্যালয় থেকে এই তহবিল গঠনের ঘোষণা দেওয়া হয়।

এশিয়া প্যাসিফিক অঞ্চলের ৬৮টি দেশ বা অঞ্চল এডিবির সদস্য। এডিবির সদস্য হিসেবে বাংলাদেশও এই তহবিল থেকে করোনার টিকা কেনার ক্ষেত্রে আর্থিক সহযোগিতা পাবে।

এশীয় উন্নয়ন ব্যাংকের প্রেসিডেন্ট মাসসাতুগু আসাকাওয়া বলেন, এডিবির সদস্য দেশগুলো জনগণের জন্য করোনার টিকা দেওয়ার প্রস্তুতি নিচ্ছে; তা কেনা ও যথাযথ ব্যবস্থাপনার জন্য অর্থের প্রয়োজন হবে। তারা যেন এ কাজ যথাযথভাবে করতে পারে সেজন্য এই তহবিল ঘোষণা করা হয়েছে।

এডিবির বহিঃসম্পর্ক বিভাগের টিম লিডার গোবিন্দ বার বাংলানিউজকে বলেন, টিকা কেনাসহ করোনাভাইরাস মোকাবিলায় অন্যান্য কার্যক্রম অব্যাহত রাখতে এডিবি ৯ বিলিয়ন মার্কিন ডলারের একটি তহবিল তৈরি করেছে। এডিবির অংশীজন সবার জন্য এ তহবিল তৈরি করা হয়েছে। এর মধ্য থেকে কোন দেশ কত পাবে এবং এর মধ্যে ঋণ থাকতে পারে, অনুদানও থাকতে পারে– এই বিষয়গুলো এখনো পরিষ্কার নয়। এডিবি কেবল একটা তহবিল সৃষ্টি করলো।

তিনি আরো বলেন, প্রথমে বাংলাদেশ পরিকল্পনা তৈরি করবে কোথায় কোথায় টিকা বিতরণ করা হবে। যেমন বাংলাদেশের গ্রামের থেকে শহরে করোনার প্রভাব বেশি। এর পরে ডাক্তার, নার্সদের বেশি অগ্রাধিকার দেওয়া দরকার। এসব পরিকল্পনা প্রথমে তৈরি করবে বাংলাদেশ। এর পরে এডিবিতে জমা দেবে। এর পরেই ফান্ড থেকে টাকা দেবে এডিবি।

বাংলাদেশ সময়: ১৯৪১ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২০
এমআইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।