ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

শাহবাগের কর্মসূচিতে বিদ্যুৎ দেবে না জাদুঘর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৩ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২০
শাহবাগের কর্মসূচিতে বিদ্যুৎ দেবে না জাদুঘর জাদুঘরের সামনে আন্দোলন। ফাইল ফটো

ঢাকা: রাজধানীর শাহবাগ চত্বরে বিভিন্ন সংগঠনের কর্মসূচিতে আর অবৈধ বিদ্যুৎ সংযোগ দেবে না জাতীয় জাদুঘর কর্তৃপক্ষ। আর এর কারণ হচ্ছে, শাহবাগের কর্মসূচিতে বিদ্যুৎ সংযোগ দিলে জাদুঘরের বিদ্যুৎ সরবরাহ প্রক্রিয়ার ওপর চাপ পড়া।

 

এমনটাই জানিয়েছেন জাদুঘরের মহাপরিচালক খোন্দকার মোস্তাফিজুর রহমান।

দেশের বিভিন্ন ইস্যুতে শাহবাগ চত্বরে জাতীয় জাদুঘরের গেটের সামনে বিভিন্ন সময় নানান কর্মসূচি পালন করে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, স্বেচ্ছাসেবীসহ বিভিন্ন ধরনের সংগঠন। বিশেষ করে যুদ্ধাপরাধীদের বিচারের সাজায় সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড কার্যকরের বিষয়ে গণজাগরণ মঞ্চের আন্দোলনের মাধ্যমে শাহবাগ চত্বর বেশ আলোচিত ছিল।

এতদিন এসব কর্মসূচিতে মাইক ও সাউন্ডবক্সের জন্য বিদ্যুৎ সংযোগ নেওয়া হতো জাদুঘর থেকে। তবে এখন থেকে এটি আর হবে না। জাদুঘরের কোনো কর্মী বা সদস্য এমন কোনো কর্মসূচিতে বিদ্যুৎ সংযোগ নিতে কাউকে সাহায্য করলে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছেন মহাপরিচালক।

শনিবার (১২ ডিসেম্বর) বিকেলে শাহবাগ চত্বরে ‘মৌলবাদের বিরুদ্ধে প্রতিবাদ-প্রতিরোধে জাগরণ’ শীর্ষক এক সমাবেশের আয়োজন করেছিল গৌরব ‘৭১ নামের একটি সংগঠন। এই কর্মসূচিতে বিদ্যুৎ সংযোগ নিতে গেলে পাননি সংগঠনটির সদস্যরা।

এ বিষয়ে জানতে চাওয়া হলে জাদুঘরের মহাপরিচালক খোন্দকার মোস্তাফিজুর রহমান গণমাধ্যমকে বলেন, এভাবে কর্মসূচিতে বিদ্যুৎ সংযোগ দেওয়া অবৈধ। নিরাপত্তা ঝুঁকিও তৈরি হয়। কর্মসূচিতে বিদ্যুৎ সংযোগ দেওয়া হলে জাদুঘরের বিদ্যুৎ সরবরাহ প্রক্রিয়ার ওপর চাপ পড়ে।

মহাপরিচালক আরও জানান, গেল জুনে দায়িত্ব নেওয়ার পর থেকেই এমন সংযোগ দেওয়া বন্ধ রেখেছেন তিনি। যদিও বাস্তবতা বলছে, জুনের পরেও একই স্থানে কর্মসূচি পালন করা বেশ কয়েকটি সংগঠন বিদ্যুৎ সংযোগ পেয়েছেন। চলতি ডিসেম্বর মাসেই অন্তত দু’টি সংগঠন মুক্তিযুদ্ধ মঞ্চ এবং ছাত্র ইউনিয়ন তাদের কর্মসূচিতে বিদ্যুৎ সংযোগ পেয়েছেন।

গৌরব ‘৭১-এর সাধারণ সম্পাদক এফ এম শাহীন গণমাধ্যমকে বলেন, সবসময়ই আমরা জাদুঘরের সামনে কোনো কর্মসূচি থাকলে বিদ্যুৎ সংযোগ পেয়ে আসছি। আজ হঠাৎ বলছে, সংযোগ দেওয়া যাবে না। হয়তো অনেকেই চান না যে, মৌলবাদের বিরুদ্ধে কোনো প্রতিবাদ হোক।

বাংলাদেশ সময়: ০১০৩ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২০
এসএইচএস/ইউবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।