ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

দেশ স্বাধীনের ৯ মাসের মধ্যে আধুনিক সংবিধান প্রণয়ন ইতিহাসে বিরল: মুনতাসির মামুন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৩ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২০
দেশ স্বাধীনের ৯ মাসের মধ্যে আধুনিক সংবিধান প্রণয়ন ইতিহাসে বিরল: মুনতাসির মামুন

যশোর: ১৯৭১ এর গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্ট’র সভাপতি ইতিহাসবিদ অধ্যাপক ড. মুনতাসির মামুন বলেছেন, এরকম জাতির পিতা খুব কম আছে, যারা বঙ্গবন্ধুর মতন করে নিজ জাতিকে কিছু উপহার দিতে পেরেছেন। জাতির পিতারা তার জাতির জন্য তেমন বেশি কিছু রেখে যেতে পারেনি।

 
কিন্তু এক্ষেত্রে আমাদের বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সবার চেয়ে ব্যতিক্রম। দেশ স্বাধীনের পর তিনি আমাদের জন্য একটি গণতান্ত্রিক সংবিধান উপহার দিয়েছিলেন। দেশ স্বাধীন হওয়ার ৯ মাসের মধ্যে এরকম  একটি আধুনিক সংবিধান প্রণয়নের ইতিহাস বিরল।

শনিবার (১২ ডিসেম্বর) সন্ধ্যায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড যশোরে ‘গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ ১৯৭১ শীর্ষক সপ্তম প্রশিক্ষণ কোর্স' উদ্বোধন অনুষ্ঠানে তার বক্তব্য তিনি এসব কথা বলেন।    

তিনি আরও বলেন, বিশ্বে যখন সমাজতন্ত্রের কথা বলা ছিল অপরাধ ঠিক সেই সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর বাংলাদেশের সংবিধানের চারটি মুলনীতির একটিতে গনতান্ত্রিক সমাজতন্ত্র অর্ন্তভূক্ত করেছিলেন। যেটি ছিল সেসময় অত্যন্ত একটি সাহসিকতার ব্যাপার। এছাড়া তিনিই একমাত্র রাজনীতিবিদ ও রাষ্ট্রনায়ক যিনি অসমী সাহস নিয়ে রাজনীতিতে ধর্মের ব্যবহার নিষিদ্ধ করেছিলেন। নতুন প্রজন্মকে সত্যি জানাতে হলে মুক্তিযুদ্ধের ইতিহাস সংরক্ষণ খুবই জরুরি। ইতিহাস সঠিকভাবে সংরক্ষণ করা না গেলে স্বাধীনতা বিরোধীরা তা বিকৃত করবেই। সঠিক ইতিহাস তুলে ধরার জন্য স্কুল এবং কলেজ পর্যায়ের পাঠ্যপুস্তকে বেশি বেশি করে মুক্তিযুদ্ধের ইতিহাস অন্তর্ভুক্ত করারও দাবি জানান তিনি।  

অনুষ্ঠানে ‘গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ ১৯৭১ শীর্ষক সপ্তম প্রশিক্ষণ কোর্স' উদ্বোধন করেন যশোর -৩ (সদর) সংসদীয় আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহম্মেদ। স্বাগত বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড যশোরের চেয়ারম্যান প্রফেসর ড. মোল্লা আমীর হোসেন। প্রশিক্ষণ কোর্সে শিক্ষাবোর্ডের বিভিন্ন স্কুল-কলেজের ১১০ অধ্যক্ষ, প্রধান শিক্ষকসহ সাধারণ শিক্ষকরা প্রশিক্ষণ নিচ্ছেন।  

বাংলাদেশ সময়: ০৭৩৩ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২০
ইউজি/ইউবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।