ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বান্দরবানে সাঙ্গু ও মাতামুহুরী নদী রক্ষার দাবিতে মানববন্ধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২০
বান্দরবানে সাঙ্গু ও মাতামুহুরী নদী রক্ষার দাবিতে মানববন্ধন

বান্দরবান: বান্দরবানে সাঙ্গু ও মাতামুহুরী নদী রক্ষার দাবিতে বেসরকারি উন্নয়ন সংস্থা কারিতাস বাংলাদেশ এর প্রকল্প ‘প্রমোশন অফ এগ্রো ইকোলজি প্রাকটিসেস ইন দ্যা সিএইচটি’ (পেপ) ও বাংলাদেশ নদী পরিব্রাজক দল, বিভিন্ন এনজিও ও সামাজিক সংগঠন এবং সুশীল সমাজের মানুষ মানববন্ধন করেছে।

রোববার (১৩ ডিসেম্বর) সকালে বান্দরবান প্রেসক্লাবের সামনে সাঙ্গু ও মাতামুহুরী নদীর সীমানা নির্ধারণ, অবৈধ দখল ও দুষণমুক্ত করার লক্ষ্যে সচেতনতামূলক এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ নদী পরিব্রাজক দল বান্দরবান জেলার সভাপতি এমেচিং মারমার সভাপতিত্বে এসময় মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সার্ক মানবাধিকার সংগঠনের সভাপতি ডনাই প্রু নেলী।  

এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন- জেলা দুনীতি প্রতিরোধ কমিটির সভাপতি অংচমং মারমা, নদী পরিব্রাজক দল বান্দরবান জেলার উপদেষ্টা কামাল পাশা, সিনিয়র সহ-সভাপতি বাবু মনি, সাধারণ সম্পাদক লিটন চক্রবর্তী, মহিলা বিষয়ক সম্পাদক দিপিকা তঞ্চঙ্গ্যা।  

মানববন্ধনে স্বাগত বক্তব্য রাখেন কারিতাস পেপ প্রকল্পের কর্মসূচি কর্মকর্তা রূপনা দাশসহ প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, পার্বত্য জেলা বান্দরবানের পানির অন্যতম উৎস সাঙ্গু ও মাতামুহুরী নদী আজ মৃত প্রায়, প্রতিবছরই অবৈধ দখল ও দুষণের কারণে নদী দুটি আজ তার নাব্যতা হারিয়েছে। নদী দুটিকে বাঁচানো এখন সবার প্রাণের দাবি। মানববন্ধনে এসময় বক্তারা নদী দুটির নদীর সীমানা নির্ধারণ, অবৈধ দখল ও দুষণমুক্ত করার জোর দাবি জানান।

মানববন্ধন শেষে জেলা প্রশাসকের কাছে বান্দরবানে সাঙ্গু ও মাতামুহুরী নদীর সুরক্ষার দাবিতে একটি স্মারকলিপি দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।