ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

প্রকল্পের মূলকাজ সাব-কন্ট্রাক্ট না দেওয়ার সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২০
প্রকল্পের মূলকাজ সাব-কন্ট্রাক্ট না দেওয়ার সুপারিশ

ঢাকা: প্রকল্পের মূলকাজ সাব-কন্ট্রাক্টে না দিয়ে প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠান তথা ঠিকাদারি প্রতিষ্ঠানকে নিজে বাস্তবায়ন করার সুপারিশ করা হয়েছে।

রোববার (১৩ ডিসেম্বর) একাদশ জাতীয় সংসদের পানিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৪তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেনের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত এ বৈঠকে কমিটির সদস্য ও পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, এ কে এম এনামুল হক শামীম, মো. আফজাল হোসেন, সামশুল হক চৌধুরী, মো. ফরিদুল হক খান ও সালমা চৌধুরী অংশ নেন।

বৈঠকে কক্সবাজার জেলার টেকনাফ উপজেলাস্থ শাহপরীর দ্বীপের পোল্ডার নং-৬৮ এর বাঁধ পুনঃনির্মাণ ও প্রতিরক্ষা কাজ বাস্তবায়ন প্রকল্পের কাজের মান ও অগ্রগতি সরেজমিনে পরিদর্শন প্রতিবেদন উপস্থাপন করা হয়। ডিপিপিতে বাঁধের সমুদ্রের লবণাক্ততা ও ঢেউয়ের তীব্রতা সহনীয় ব্লকের মান/শক্তিমাত্রা অন্তত ১৪ ও ১৮ নিউটন/বর্গ-মিমি নির্ধারণ করার সুপারিশ করা হয়। একই সঙ্গে প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠানকে তথা ঠিকাদারি প্রতিষ্ঠানকে প্রকল্প নিজে বাস্তবায়ন করার ও এসব প্রকল্পের মূলকাজ সাব-কন্ট্রাক্টে না দেওয়ার সুপারিশ করা হয়েছে।

বৈঠকে কক্সবাজার বিমানবন্দর উন্নয়ন (১ম পর্যায়) ৩য় সংশোধিত প্রকল্পটির সংশ্লিষ্টতায় আশ্রয়ণ-২ প্রকল্প (বাপাউবো অংশ) এবং কক্সবাজার জেলার বাঁকখালী নদী বন্যা নিয়ন্ত্রণ, নিষ্কাশন, সেচ ও ড্রেজিং প্রকল্প (১ম পর্যায়) (১ম সংশোধিত) এর কাজের মান ও অগ্রগতি সরেজমিন পরিদর্শন প্রতিবেদন উপস্থাপন করা হয়। প্রকল্পের ক্ষয়ক্ষতি কমাতে প্রকল্পের টেন্ডারের পূর্বে সমুদ্র তীরবর্তী এলাকায় ব্লক নির্মাণে ব্যবহৃত সিমেন্টের সুনির্দিষ্ট মান নির্ধারণ করে দিতে বলা হয়েছে।

মেঘনা নদীর ভাঙন থেকে চাঁদপুর জেলার হরিণা ফেরিঘাট এলাকা এবং চরভৈরবী এলাকার কাটাখাল বাজার রক্ষা শীর্ষক প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা করা হয়। কমিটি চরভৈরবী এলাকায় বর্ষার আগে ৭ কিলোমিটার সংরক্ষণ বাঁধ নির্মাণের সুপারিশ করে।

বৈঠকে ব্লু-গোল্ড প্রোগ্রাম (বাপাউবো কম্পোনেন্ট) (১ম সংশোধিত) (আন্তঃখাত সমন্বয়) শীর্ষক প্রকল্পের অগ্রগতি সম্পর্কিত প্রতিবেদন উপস্থাপন করা হয়।

পানিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৭৫৪ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২০
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ