ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বাংলাদেশের সঙ্গে ইউরোপীয় দেশগুলোর সংযোগ স্থাপনের আহ্বান

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২০
বাংলাদেশের সঙ্গে ইউরোপীয় দেশগুলোর সংযোগ স্থাপনের আহ্বান বেলজিয়াম দূতাবাস আয়োজিত ওয়েবিনার

ঢাকা: বেলজিয়ামে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ বলেছেন, ‘চতুর্থ শিল্পবিপ্লবে নেতৃস্থানীয় ভূমিকা পালনের লক্ষ্য পূরণে বাংলাদেশের সঙ্গে বেলজিয়াম ও লুক্সেমবার্গসহ ইউরোপের দেশগুলোর বিশেষজ্ঞ ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে সংযোগ স্থাপনের এখনই উপযুক্ত সময়। এ লক্ষ্যে তিনি সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহায়তায় দূতাবাসের মাধ্যমে কয়েকটি সুনির্দিষ্ট উদ্যোগ নেওয়ার কথা বলেন।

রোববার (১৩ ডিসেম্বর) বেলজিয়ামের বাংলাদেশ দূতাবাস এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

চতুর্থ ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষে বেলজিয়াম দূতাবাস আয়োজিত এ ওয়েবিনারে ব্রাসেলস ও অ্যান্টওয়ের্প শহরে কর্মরত বাংলাদেশ কমিউনিটির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) খাতে কর্মরত তরুণ পেশাজীবীরা অংশ নেন। তারা ইউরোপের বিভিন্ন দেশে কর্মরত অভিবাসী আইসিটি পেশাজীবিদের নিয়ে একটি সমন্বিত ডেটাবেজ তৈরির পর বিশেষ গুরুত্ব দেন। একইসঙ্গে তারা বেলজিয়ামসহ অন্য ইউরোপীয় দেশের আইসিটি খাত সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সঙ্গে বাংলাদেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শিক্ষার্থী বিনিময়, ইন্টার্নশিপসহ বিভিন্ন ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক সহযোগিতা বাড়ানোর পরামর্শ দেন। এর পাশাপাশি ইউরোপভিত্তিক অভিবাসী পেশাজীবীদের সম্পৃক্ত করে দেশীয় বিশ্ববিদ্যালয় ও আগ্রহী ব্যবসা প্রতিষ্ঠানের সঙ্গে মেন্টরশিপ কর্মসূচি চালু করার বিষয়ে সুপারিশ করেন।

এছাড়া, ইউরোপের বাজারে আইসিটি প্রশিক্ষিত জনবলের চাকরির সুবিধা বাড়ানোর লক্ষ্যে বাংলাদেশের আইসিটি কারিকুলামে কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবোটিক্স, ইন্টারনেট অব থিংস, স্বয়ংক্রিয় পরিবহন ইত্যাদি বিষয়ের আধুনিকতম উদ্ভাবনগুলো অন্তর্ভুক্ত করা, আইসিটি খাতের চাকরির সুযোগ সম্পর্কে তথ্য সহজলভ্য করা এবং ইংরেজি ছাড়াও ফরাসি, জার্মানসহ বিভিন্ন ভাষায় দক্ষতা তৈরির বিষয়ে মতামত দেন। বক্তাদের সুপারিশের আলোকে রাষ্ট্রদূত সালেহ নিয়মিত ভিত্তিতে এ ধরনের প্লাটফর্মে যুক্ত হয়ে সংশ্লিষ্ট পেশাজীবীদের সঙ্গে মতবিনিময় করার আগ্রহ প্রকাশ করেন।

ওয়েবিনারে অংশ নিয়ে আইসিটি বিভাগের অতিরিক্তি সচিব ড. বিকর্ণ কুমার ঘোষ ডিজিটাল বাংলাদেশের বাস্তবায়ন অগ্রগতির একটি সামগ্রিক চিত্র তুলে ধরেন এবং সরকারের চতুর্থ শিল্প বিল্পবের কর্মসূচিতে সম্পৃক্ত হওয়ার জন্য প্রবাসী পেশাজীবীদের আহ্বান জানান। পররাষ্ট্র মন্ত্রণালয়ের বাণিজ্য, বিনিয়োগ, ফ্রন্টিয়ার্স টেকনোলজি ও আইসিটি অনুবিভাগের মহাপরিচালক মো. নাজমুল হুদা অর্থনৈতিক কূটনীতির ধারায় আইসিটি খাতের বিশেষ গুরুত্বের কথা উল্লেখ করে বাংলাদেশ দূতাবাসগুলোকে প্রয়োজনীয় সুপারিশ ও পরামর্শ দিয়ে সাহায্য করার জন্য প্রবাসী পেশাজীবীদের প্রতি অনুরোধ করেন।

ওয়েবিনারে বক্তারা ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও এর রূপকার প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের অবদান কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন। তারা ‘রূপকল্প-২০৪১’ বাস্তবায়নে অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২০
টিআর/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ