ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বরগুনায় ‘শতবর্ষে মুজিব’ ফটো অ্যালবামের মোড়ক উন্মোচন

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২০
বরগুনায় ‘শতবর্ষে মুজিব’ ফটো অ্যালবামের মোড়ক উন্মোচন

বরগুনা: বরগুনা জেলা প্রশাসন কর্তৃক জাতির পিতার জীবনীভিত্তিক ফটো অ্যালবাম ‘শতবর্ষে মুজিবে’র মোড়ক উন্মোচন করা হয়েছে।

রোববার (১৩ ডিসেম্বর) দুপুর সাড়ে ১২টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে স্বাস্থ্যবিধি এবং সামাজিক দূরত্ব মেনে বঙ্গবন্ধুর দৃষ্টিনন্দন এবং দুর্লভ ছবি নিয়ে তথ্যবহুল ফটো অ্যালবাম শতবর্ষে মুজিবের মোড়ক উন্মোচন করেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোস্তাইন বিল্লাহ।

 

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তব্য দেন অতিরিক্ত পুলিশ সুপার মোহাররম হোসেন, পৌর মেয়র শাহাদাত হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক জালাল উদ্দীন, সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবদুর রশিদ মিয়া, সেক্টর কমান্ডারস ফোরাম মুক্তিযুদ্ধ একাত্তরের সভাপতি আনোয়ার হোসেন মনোয়ার, জেলা এনজিও ফোরামের সভাপতি আবদুল মোতালেব মৃধা, বীর মুক্তিযোদ্ধা সুখরঞ্জন শীল, বরগুনা প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট সঞ্জীব দাস, সাংবাদিক হাসানুর রহমান ঝন্টু, লোকবেতারের পরিচালক মনির হোসেন কামাল, জেলা শিল্পকলা একাডেমির সম্পাদক অ্যাডভোকেট মুনিরুজ্জামান, প্রকাশক নাজমুল হাসান ও প্রকাশনা সহযোগী সাংবাদিক চিত্তরঞ্জন শীল।  

জাতির পিতার জন্মশতবার্ষিকী (মুজিববর্ষ) উদযাপন উপলক্ষে জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহর পরিকল্পনা ও নির্দেশনায় জেলা প্রশাসন বাস্তবায়ন করেছে মুজিববর্ষে মুজিবকে জানুন নামক কর্মসূচি। এ কর্মসূচির অংশ হিসেবে ‘শতবর্ষে মুজিব’ প্রকাশিত হয়েছে।  

প্রকাশনাটির সার্বিক পরিকল্পনা ও বাস্তবায়নে ছিলেন জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ। ব্যবস্থাপনায় ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আশ্রাফুল ইসলাম।  

প্রকাশনাটি সংকলন করেন সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নাজমুল হাসান ইমন। সংকলন সহযোগিতায় ছিলেন চিত্তরঞ্জন শীল, মুদ্রণ সহযোগিতায় ছিলেন আব্দুর রাজ্জাক মৃধা ও আবু জাফর। প্রচ্ছদ করেছেন মাহবুবুল আলম।

জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেন, মুজিববর্ষের শুরুতে আমরা এ কর্মসূচি হাতে নিয়েছি। এ প্রকাশনাটিতে ১৯২০-২০২০ সাল পর্যন্ত ১০০ বছরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ব্যক্তিগত, শিক্ষাগত, রাজনৈতিক জীবনসহ আরও অনেক বিরল তথ্যের ধারাবাহিক সমাবেশ রয়েছে। সময় পরিক্রমায় গোছানো দুর্লভ চিত্রের সমাহার নিসন্দেহে বইটিকে অনন্যতা দান করেছে। বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের কাছে বইটি বঙ্গবন্ধুকে জানার এক অকৃত্রিম উৎস হবে বলে আমরা বিশ্বাস করি।

বইটির সংকলক মোহাম্মদ নাজমুল হাসান ইমন বলেন, ‘হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা শেখ মুজিবুর রহমানের বর্ণিল জীবনের নানা বৈচিত্র্যময় ঘটনার সচিত্র উপস্থাপন আছে এ অ্যালবামে। এটি সংকলনের দায়িত্ব আমার ওপর না বর্তালে জাতির পিতার জীবনের অনেক গুরুত্বপূর্ণ ঘটনা ও দুর্লভ ছবি অজানা এবং অদেখাই থেকে যেতো। প্রতিটি ঘটনা, আলোকচিত্র, তথ্য ও বর্ণনা আমাকে অনুপ্রাণিত করেছে।

এটি উৎসর্গ করা হয়েছে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবকে। ২২৮ পৃষ্ঠার অ্যালবামটির মূল্য ৪০০ টাকা।

বাংলাদেশ সময়: ২০২৯ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২০
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।