ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

২১ ডিসেম্বর কালো পতাকা প্রদর্শন করবে বিএনপি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২০
২১ ডিসেম্বর কালো পতাকা প্রদর্শন করবে বিএনপি

ঢাকা: সীমান্তে বাংলাদেশি নাগরিকদের নির্বিচারে হত্যার প্রতিবাদ জানাতে আগামী ২১ ডিসেম্বর (সোমবার) সারাদেশে দলের কেন্দ্রীয়সহ মহানগর কার্যালয়ে কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ অথবা কালো পোষাক পরিধান করবে বিএনপির নেতারা।

সোমবার (১৪ ডিসেম্বর) দুপুরে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলের স্থায়ী কমিটির নেওয়া এ সিদ্ধান্তের কথা জানান।

তিনি বলেন, জাতীয় স্থায়ী কমিটির সভায় সীমান্তে বাংলাদেশি নাগরিকদের নির্বিচারে হত্যার প্রতিবাদে আগামী ২১ ডিসেম্বর সারাদেশে কালো ব্যাজ ধারণ অথবা কালো পোষাক পরিধান এবং কেন্দ্রীয় কার্যালয়সহ সব মহানগর ও জেলা কার্যালয়ে কালো পতাকা উত্তোলনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

সম্প্রতি ঠাকুরগাঁওসহ সীমান্তবর্তী কয়েকটি জেলায় বেশ কিছু বাংলাদেশি নাগরিককে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী গুলি করে হত্যা করার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে মির্জা ফখরুল বলেন, বর্তমান সরকারের দুর্বল নীতির কারণে সীমান্তে হত্যা বিরামহীনভাবে চলছে বলে মনে করে স্থায়ী কমিটি। মানবিক অধিকার লঙ্ঘন করে এসব হত্যাকাণ্ড ঘটার পরেও সরকার নির্বিকার ভূমিকা জনগণের মধ্যে অসন্তোষ সৃষ্টি করেছে বলেও মনে করে স্থায়ী কমিটি। অবিলম্বে সীমান্ত হত্যা বন্ধের জন্য সরকারকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহ্বান জানানো হয়।

গত ১২ ডিসেম্বর বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে দলের স্থায়ী কমিটির এক ভার্চ্যুয়াল বৈঠকে উপস্থিত ছিলেন দলের মহাসচিব ছাড়া খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আমীর খসরু মাহুমদ চৌধুরী, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু।

স্থায়ী কমিটির বৈঠকে সদ্য প্রয়াত দলের ভাইস চেয়ারম্যান চৌধুরী কামাল ইবনে ইউসুফ, নির্বাহী কমিটির সদস্য মামুনুর রহমান, নুরজাহান ইয়াসমীন, বেলজিয়াম বিএনপির সভাপতি আহমেদ সাজার, সাবেক সচিব শহিদুল আলম, দৈনিক সংবাদের সম্পাদক খন্দকার মনিরুজ্জামানসহ বিভিন্ন রোগে আক্রান্ত হওয়া ব্যবসায়ী, রাজনৈতিক নেতাকর্মীর মৃত্যুতে শোক প্রকাশ করে তাদের আত্মার মাগফেরাত কামনা করেন।

২০ দলীয় জোটের নেতা ইসলামী চিন্তাবিদ মাওলানা নুর হোসাইন কাসেমীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

স্থায়ী কমিটির সভায় গত ১০ ডিসেম্বরে অনুষ্ঠিত ২৮টি পৌরসভা-উপজেলা ও ইউনিয়ন পরিষদের নির্বাচনের নিন্দা জানানো হয় এবং নির্বাচন বাতিলের দাবি জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৫৫৯ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২০
এমএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।