ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বুদ্ধিজীবী হত্যাকারীদের বিচার দাবিতে সাইকেল র‌্যালি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২০
বুদ্ধিজীবী হত্যাকারীদের বিচার দাবিতে সাইকেল র‌্যালি

রাজশাহী: একাত্তরে বুদ্ধিজীবীদের হত্যাকারী পাকিস্তানি সেনাদের বিচার ও রাষ্ট্রীয়ভাবে পাকিস্তানের ক্ষমা চাওয়ার দাবিতে রাজশাহীতে মানববন্ধন ও সাইকেল র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।  

বুদ্ধিজীবী দিবসে সোমবার (১৪ ডিসেম্বর) দুপুরে এসব কর্মসূচি পালন করে ‘জঙ্গিবাদ প্রতিরোধ আন্দোলন বাংলাদেশ’ নামের একটি সংগঠন।

সাইকেল র‌্যালির পর নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জঙ্গিবাদ প্রতিরোধ আন্দোলন বাংলাদেশের সভাপতি ইয়াকুব বাদশা।

বক্তারা বলেন, ১৯৭১ সালে বাংলাদেশকে মেধাশূন্য করার জন্যই পাকিস্তানিরা বুদ্ধিজীবীদের হত্যা করেছে। তারা চেয়েছিলো, এ দেশটি যেন আর মাথা তুলে দাঁড়াতে না পারে। বুদ্ধিজীবীদের হত্যার মধ্য দিয়ে তারা এ দেশকে মেধাশূন্য রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিলো। তাই তাদের বিচার হতে হবে। একইসঙ্গে রাষ্ট্রীয়ভাবে পাকিস্তানকে বাংলাদেশের কাছে ক্ষমা চাইতে হবে।

কর্মসূচিতে বক্তব্য দেন- কলামিস্ট প্রশান্ত কুমার সাহা, বীর মুক্তিযোদ্ধা শাহাজান আলী বরজাহান, ছাত্রনেতা তামিম শিরাজী প্রমুখ। মানববন্ধনে রাজশাহীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫১২ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২০
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।