ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়া-রাজারহাটে, সর্বোচ্চ টেকনাফে

স্টাফ করেস্পন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৫ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২০
সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়া-রাজারহাটে, সর্বোচ্চ টেকনাফে

ঢাকা: রোববার (২০ ডিসেম্বর) দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে পঞ্চগড় জেলার তেঁতুলিয়া ও কুড়িগ্রাম জেলার রাজারহাটে। এ দুই স্থানে সর্বনিম্ন ছয় ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

সকালে রাজধানীর আগারগাঁওয়ের আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ আবহাওয়া বার্তায় এ তথ্য দেওয়া হয়।

অধিদপ্তরের আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম বাংলানিউজকে বলেন, আজকে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে তেঁতুলিয়ায় ও রাজারহাটে। আর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে কক্সবাজারের টেকনাফে। দেশের রাজশাহী, রংপুর এবং ময়মনসিংহ বিভাগের ওপর দিয়ে মৃদু ও মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে চলছে। এর প্রবাহে বরাবরের মতো উত্তরাঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে। এ শৈত্যপ্রবাহ আরও তিন থেকে চারদিন পর্যন্ত স্থায়ী হতে পারে। এছাড়াও গোপালগঞ্জ, ফেনী, সীতাকুণ্ড, শ্রীমঙ্গল, পাবনা, যশোর, কুমারখালী, চুয়াডাঙ্গা, বরিশাল ও ভোলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে চলছে।  

তিনি বলেন, তবে রাজধানীর ওপর দিয়ে চলতি মাসে শৈত্যপ্রবাহের কোনো পূর্বাভাস নেই। তাপমাত্রা ১০ ডিগ্রিতে নেমে এলে বা তার নিচে হলে আমরা সেটাকে শৈত্যপ্রবাহ বলি। এ মাসে রাজধানী ও এর আশেপাশের এলাকার জন্য এমন সম্ভাবনা নেই। তাপমাত্রা আরও কমবে তবে ১০ এর নিচে নামবে না। ১০ এর কাছাকাছি আসবে। আগামী ২৭ থেকে ২৮ ডিসেম্বরের দিকে এমনটা হতে পারে।  

এদিকে রোববার ঢাকা ও এর আশেপাশের এলাকার সর্বনিম্ন তাপমাত্রা হবে ১৩ দশমিক চার ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা হবে ২৪ ডিগ্রি সেলসিয়াস। এর বাইরে দিনের বেলা তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। তবে রাতে তাপমাত্রা কমে আসবে। আর বাতাস থাকবে শুষ্ক।

বাংলাদেশ সময়: ১২২৫ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২০
এসএইচএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।