ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

পাওনা টাকার দাবিতে কারখানা মালিকের বাড়ি ঘেরাও

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২০
পাওনা টাকার দাবিতে কারখানা মালিকের বাড়ি ঘেরাও কারখানার মালিকের বাড়ির সামনে অবস্থানরত শ্রমিকরা। ছবি: বাংলানিউজ

সাভার (ঢাকা): গত ২ বছরে প্রতিমাসে শ্রমিকদের বেতন থেকে দুই হাজার করে কেটে রাখা টাকা না দিয়ে কারখানা বন্ধ করে দেওয়ায় মালিকের বাড়ি ঘেরাও করেছেন শ্রমিকরা।

রোববার (২০ ডিসেম্বর) রাজধানীর উত্তরায় বাড়ি ঘেরাও করে অবস্থান করছেন আশুলিয়ায় অবস্থিত স্কাইলাক্স এপারেলস লিমিটেডের ৪ শতাধিক শ্রমিক।

শ্রমিকরা জানান, ৪০০ শ্রমিকের গত দুই বছরের বেতন থেকে দুই হাজার করে টাকা কেটে রাখা হয়। সেই টাকা না দিয়ে কারখানা মালিক নাছিরুল ইসলাম পান্না হুট করে কারখানা বন্ধ করে দেন। কারখানা বন্ধ করার আগে কোনো নোটিশও দেননি। এ অবস্থায় কারখানা মালিকের সঙ্গে বেশ কয়েকবার যোগাযোগ করা হলেও তাকে পাওয়া যায়নি। পরে গত ১৭ ডিসেম্বর বিজিএমইএতে তারা স্মারকলিপি দিয়েছিলেন। কিন্তু তাতেও কোনো সুরাহা হয়নি। তাই আজ বাধ্য হয়ে মালিকের বাড়ি ঘেরাও করেছেন তারা।

এ বিষয়ে জাতীয় গার্মেন্ট শ্রমিক ফেডারেশনের আশুলিয়া থানা কমিটির সভাপতি ফরিদুল ইসলাম বলেন, শ্রম আইনের ১৬, ২৫ ও ৩২ ধারা উল্লেখ করে নোটিশ টানাইছে। এই ধারায় কারখানা বন্ধ করার নিয়ম নাই। আমরা ইন্ডাস্ট্রিয়াল পুলিশ, বিজিএমইএ ও কলকারখানা অধিদফতরে চিঠি দিয়েছি। ১৭ ডিসেম্বর বিজিএমইএর শ্রমিকদের সঙ্গে মিটিং করার কথা ছিল। মালিকের এক ভাগিনার সঙ্গে মিটিংয়ে বসার দায়িত্ব বিজিএমইএ নিলেও তারা কেউ আসেনি। এ ব্যাপারে সমাধান না হওয়া পর্যন্ত শ্রমিকরা মালিকের বাড়ি ছেড়ে যাবে না।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।