ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ভাস্কর্যবিরোধী ও পতাকা অবমাননাকারীদের শাস্তির দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২০
ভাস্কর্যবিরোধী ও পতাকা অবমাননাকারীদের শাস্তির দাবি

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাঘা যতীনের ভাস্কর্য ভাঙচুরকারী এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) জাতীয় পতাকা বিকৃত ও অবমাননাকারীদের শাস্তির আওতায় আনার দাবি জানিয়েছেন মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম সংগঠনের নেতারা।

সোমবার (২১ ডিসেম্বর) বেলা ১১ টায় দিকে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন ও সমাবেশ থেকে এ দাবি জানান তারা।

নেতাকর্মীরা বলেন, এ ধরনের কর্মকাণ্ড ইতিহাস বিকৃতির শামিল। এদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।

তারা বলেন, ‌‘এসব ঘটনা ছাড়াও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বিজয় দিবসের ব্যানারে শহীদ মিনারের ছবি ব্যবহার, ইসলামী বিশ্ববিদ্যালয়ে বিজয় দিবসের ফুল দেওয়াকে কেন্দ্র করে স্মৃতিসৌধকে অবমাননা, ২১ এ ফেব্রুয়ারির শহীদ দিবসে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের ব্যানারে বীরশ্রেষ্ঠদের ছবি ব্যবহার করা হয়েছে। এছাড়া আওয়ামী লীগের কিছু অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের ব্যানারেও বিজয় দিবস ও শহীদ দিবস বিকৃত করে ব্যানার পোস্টার করতে দেখা গেছে। এগুলো ইতিহাস বিকৃতি ও অবমাননার শামিল। ’

মানববন্ধনে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্মের আহ্বায়ক অহিদুল ইসলাম বলেন, যারা জাতীয় পতাকার আকার, রং জানেন না, ৭১'র শহীদ আর ভাষা আন্দোলনের শহীদ কারা জানেন না, কোনটা স্মৃতিসৌধ আর কোনটা শহীদ মিনার জানেন না, তারা কীভাবে শিক্ষক ও শিক্ষার্থী হলেন। এসব ঘটনা মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু ও ভাষা আন্দোলনকে প্রশ্নবিদ্ধ করে।

মানববন্ধন থেকে একইসঙ্গে মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহাল করার দাবি জানানো হয়। মানববন্ধনে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্মের আহ্বায়ক সদস্য গোলাম কিবরিয়া, অনুকূল সরকার, রবিউল ইসলাম, মাহমুদা রফিক প্রমুখ বক্তব্য দেন।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২০
এইচএমএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।