ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফেসবুকে বাড়ছে মৃত্যুর মিছিল!

শাওন সোলায়মান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৫ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২১
ফেসবুকে বাড়ছে মৃত্যুর মিছিল!

ঢাকা: বর্তমান সময়ে আমাদের প্রতিদিনকার জীবনের অন্যতম অংশ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনসহ পরিচিত মানুষদের সঙ্গে নানা বিষয় ভার্চ্যুয়ালি শেয়ার করতে এর জুড়ি নেই।

কিন্তু সেই সামাজিক যোগাযোগ মাধ্যমের নিউজফিডে দিন দিন বাড়ছে মৃত্যুর খবর। বিশেষ করে ফেসবুকে হারিয়ে যাওয়া প্রিয় মুখগুলোকে শেষবারের মতো বিদায় দিচ্ছেন নেটিজেনরা।

মঙ্গলবার (২০ এপ্রিল) স্বাস্থ্য অধিদপ্তর প্রকাশিত তথ্য অনুযায়ী, বিগত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ৯১ জনের মৃত্যু হয়েছে। এর আগে টানা তিন দিন প্রতি ২৪ ঘণ্টায় মৃত্যুর সংখ্যা ছিল ১০০ এর ওপরে। এমন পরিস্থিতিতে ফেসবুকের নিউজফিডে প্রতিনিয়তই ভেসে উঠছে শোকের খবর।

গেল ১৭ এপ্রিল করোনার সঙ্গে যুদ্ধে হেরে গিয়ে বিদায় নেন বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেত্রী সারাহ বেগম কবরী। রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর রাষ্ট্রীয় শোকবার্তা তো বটেই পুরো দেশই ভারাক্রান্ত হয়ে ওঠে মিষ্টি মেয়ের এমন প্রয়াণে। ফেসবুকে অগণিত শোকবার্তা আসতে থাকে কবরী ভক্তদের।

এর একদিন পর ১৮ এপ্রিল করোনায় মৃত্যুবরণ করেন নাট্যশিক্ষক ও অভিনেতা এস এম মহসিন। এস এম মহসিনের প্রতি শ্রদ্ধা নিবেদন করে বাংলানিউজটোয়েন্টিফোর.কম এর নিউজরুম এডিটর রাবেল আহমেদ তার ফেসবুকে লেখেন, ’এবার করোনা কেড়ে নিলো মহসিন স্যারকে। আমি ওনার শিক্ষার্থী ছিলাম। আমাদের বিশ্ব কলাকেন্দ্র নিয়মিত ক্লাস নিতেন তিনি। তিনি ৫ ওয়াক্ত নামাজ পড়তেন। ক্লাসে ভীষণ কড়া ছিলেন। এক মিনিট দেরি করে আসলে ঢুকতে দিতেন না। বলতেন অসময়ে ক্লাসে ঢুকে বাকিদের অমনোযোগি করে দিবে ওরা। কেউ কথা বললে ক্লাস থেকে বের করে দিতেন বা দাঁড় করিয়ে রাখতেন। ক্লাস শেষে সবাইকে আবার আপন করে নিতেন। জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন! শিল্পকলা একাডেমির পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন! বাংলা একাডেমির ফেলোশিপ পেয়েছেন, ২০২০ সালে একুশে পদকে ভূষিত হন’।

এর আগে গেল ১৪ এপ্রিল করোনায় আক্রান্ত হয়ে ৫৪ বছর বয়সে মৃত্যু হয় নৌ বাহিনীর সাবেক কর্মকর্তা ক্যাপ্টেন (অব.) মাসুক আহমেদের। র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মিডিয়া উইংয়ের এক সময়ের পরিচালক মাসুক আহমেদের মৃত্যুতে দুঃখ ভারাক্রান্ত হয়ে পড়েন গণমাধ্যমকর্মীরাও।

বিশিষ্ট সাংবাদিক জ ই মামুন তার ভেরিফায়েড ফেসবুক আইডিতে লেখেন, ‘নৌ বাহিনী ক্যাপ্টেন (অবসরপ্রাপ্ত) মাসুক আহমেদ, আমাদের মাসুক ভাই, ২০০৬-৭ সালে ছিলেন RAB এর মিডিয়া উইংয়ের পরিচালক, তখন তিনি কমান্ডার মাসুক। তার সময়ই শীর্ষ জঙ্গী শায়খ আবদুর রহমান এবং বাংলা ভাইকে গ্রেপ্তার করা হয়। মাসুক ভাই ছিলেন সেইসব অপারেশনের ফ্রন্ট লাইনার। খুবই সাংবাদিক বান্ধব একজন সামরিক কর্মকর্তা ছিলেন তিনি। ওই সময় তিনি আমাকে সহ সাংবাদিকদের অনেক তথ্য দিয়ে ছবি দিয়ে সাহায্য করেছেন, যা আমি আজীবন মনে রাখবো’।

মামুন আরও লেখেন, ‘মাত্র ৫৪ বছর বয়সে গতকাল ঢাকা সিএমএইচে তিনি মারা গেছেন। করোনা আক্রান্ত হয়ে লাইফ সাপোর্টে ছিলেন সিএমএইচের আইসিইউতে। তার মৃত্যুর খবরটা শুনে খুব মন খারাপ লাগছে। মানতে পারছি না। করোনা আমাদের আর কত প্রিয়জনকে নিয়ে যাবে!’

করোনায় গণমাধ্যমকর্মীদেরও হারাতে হয়েছে সহকর্মীদের। ১৬ এপ্রিল করোনায় আক্রান্ত হয়ে মারা যান একটি বেসরকারি টেলিভিশনের সহযোগী প্রযোজক রিফাত সুলতানা। যেদিন বিকেলে রিফাত শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সেদিন সকালেই সন্তান প্রসবের মাধ্যমে আরেক নিঃশ্বাসের জন্ম দিয়ে যান তিনি।

পরিচিতজন ছাড়াও করোনার কারণে আমাদের হারাতে হচ্ছে অতি আপনজনদের। বাবা-মাকে কবরে শায়িত করতে হচ্ছে সন্তানদের। পেশায় প্রযুক্তি প্রকৌশলী শারমিন খান উর্মি গত ১৭ এপ্রিল হারান তার মাকে। ফেসবুকে সেই মৃত্যু সংবাদ জানিয়ে শারমিন নিজেই লেখেন, ‘আমার আম্মা আজকে ভোর আনুমানিক ৫টায় আমাদের সবাইকে ছেড়ে চলে গিয়েছেন। ইন্না লিল্লাহী ওয়া ইন্না ইলাইহি রাজিউন। ওনার জানাজা উত্তরা ১১ নম্বর সেক্টর মসজিদে আজ বাদ আছর হবে আর দাফনের আপডেট জানানো হবে দ্রুত। সবাই ওনার বিদেহী আত্মার মাগফিরাতের জন্য দোয়া করবেন। উনি গত মাসের ৮ তারিখ থেকে মহামারি করোনা আক্রান্ত হয়ে ১৮ তারিখ থেকে ICU তে ছিলেন। মৃত্যুর শেষ মুহূর্ত পর্যন্ত আমার ধৈর্য্যশীল সংগ্রামী মা বাঁচার জন্য চেষ্টা করেছিলেন। তার শেষ মুহূর্তগুলো ভয়ংকর কষ্টের ছিল। কিন্তু পোস্ট কোভিড কমপ্লিকেশনে উনি গত ৫ দিন ধরে প্রচন্ড অমানুষিক ও মর্মান্তিক কষ্ট পেয়ে পরলোক গমন করেন। মহান আল্লাহ উনাকে পবিত্র রমজান মাসের রহমতের দিনে ফজরের সময় (মহামারির মৃত্যু দিয়ে) শহীদের মর্যাদা দিয়ে আল্লাহর কাছে নিয়ে গেছেন তার ঈমানদার এই নেককার বান্দা কে’।

এভাবেই প্রতিনিয়ত ভারী হচ্ছে ফেসবুকে বেদনার ছায়া, বাড়ছে মৃত্যুর মিছিল।

বাংলাদেশ সময়: ০৭৪৩ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২১
এসএইচএস/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad