ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কর্মহীন পরিবহন শ্রমিকদের ত্রাণ-রেশনের দাবি যাত্রী কল্যাণ সমিতির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪২ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২১
কর্মহীন পরিবহন শ্রমিকদের ত্রাণ-রেশনের দাবি যাত্রী কল্যাণ সমিতির

ঢাকা: লকডাউনে কর্মহীন, দরিদ্র ও ত্রাণবঞ্চিত অসহায় পরিবহনের চালক ও শ্রমিকদের ত্রাণ ও নামমাত্র মূল্যে রেশন বিতরণের দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

বুধবার (২১ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনের মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী এ দাবি জানান।

বিবৃতিতে তিনি বলেন, আমাদের দেশে পরিবহন সেক্টর শিল্পখাত ঘোষণা করে হাজার কোটি টাকার ব্যবসা হলেও এখনও এ সেক্টর প্রাতিষ্ঠানিক খাত হিসেবে গড়ে উঠেনি। এ সেক্টরে ৯৮ শতাংশ চালক ও শ্রমিকের নিয়োগপত্র ও সুনির্দিষ্ট বেতন নেই, ফলে তাদের বেশির ভাগই দৈনিক রোজগার করে দিনে আনে-দিনে খায় পদ্ধতিতে জীবনযাপন করে। বছরব্যাপী করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে দীর্ঘ সময় লকডাউনে গণপরিবহন বন্ধ থাকার পর, সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চালুর কয়েকমাসের মাথায় করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় পুনরায় লকডাউনে এসব অসহায় পরিবহন-শ্রমিকেরা আজ অনেকেই অনাহারে অর্ধহারে দিনাতিপাত করছে।

তিনি আরও বলেন, পরিবহনের চাকা ঘুরলে রাজপথে হুসেল বাজিয়ে বা লাঠি নিয়ে যানবাহন আটকে যেসব মালিক-শ্রমিক সংগঠনের নামে প্রতিদিন কোটি কোটি টাকার চাদাঁবাজি হতো, তারাও আজ এসব পরিবহন শ্রমিকদের পাশে নেই। এহেন পরিস্থিতিতে অসহায় পরিবহন শ্রমিকদের জীবন বাচাঁতে তাদের মানবিক ত্রাণ সহায়তা ও নামমাত্র মূল্যে রেশন দিতে হবে৷
 
একই সঙ্গে মালিক ও শ্রমিক সংগঠন এবং দেশের ব্যবসায়ী ও শিল্পপতিদের অসহায় পরিবহন শ্রমিকদের পরিবারের পাশে দাঁড়ানোর আহ্বান জানান মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী।

বাংলাদেশ সময়: ১০৩৭ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২১
ডিএন/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।