ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পাথরের দাম বাড়ায় চাহিদা পূরণে বাংলাবান্ধা কাস্টমসে চিঠি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪২ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২১
পাথরের দাম বাড়ায় চাহিদা পূরণে বাংলাবান্ধা কাস্টমসে চিঠি ...

পঞ্চগড়: করোনার দোহাই দিয়ে দেশের একমাত্র চতুর্দেশীয় (ভারত, বাংলাদেশ, নেপাল ও ভুটান) বাংলাবান্ধা স্থলবন্দরের আমদানিকৃত পাথরের দাম বাড়িয়ে দিয়েছে অসৎ ব্যবসায়ীরা।  

করোনার এই সময়ে পাথরের দাম ঠিক রাখাসহ চাহিদা পূরণে কাস্টমস বরাবর জরুরিভিত্তিতে চিঠি দিয়েছে পঞ্চগড় আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশন।

মঙ্গলবার (২১ এপ্রিল) দিনগত রাতে এক বিজ্ঞপ্তির মাধ্যমে পঞ্চগড় আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সভাপতি মেহেদী হাসান খান বাবলা বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেন।

মেহেদী হাসান খান বাবলা বাংলানিউজকে বলেন, করোনার এসময় কিছু অসৎ ব্যবসায়ী পাথরের দাম বাড়িয়ে দিয়েছে। যার কারণে বন্দরের আগামী দিনের কথা চিন্তা করে দাম যেন বাড়ানো না হয় সে কারণে এবং সরকারের রাজস্ব আয় নিশ্চিত করতে বিশেষ বিবেচনায় আমদানিকৃত বৈদেশিক গাড়ির প্রবেশ আগের মতো নিশ্চিতকরণে বাংলাবান্ধা ল্যান্ডপোর্ট কাস্টমস এর উপ কর কমিশনার বরাবর অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে চিঠি দেওয়া হয়েছে। আশাকরি বন্দরের এ সমস্যা দ্রুত সমাধান হবে।

এদিকে আমাদনিকারকসহ ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, এলসি পাথর আগের দামেই কিনে দেশে আনা হচ্ছে। তবে দেশে আসার পর করোনার দোহাই দিয়ে বন্দর সংশ্লিষ্ট কিছু ব্যবসায়ী অতিরিক্ত দামে তা বিক্রি করছেন।

এদিকে বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, গত ১৪ এপ্রিল থেকে পবিত্র রমজানের কারণে নতুন নিয়মে গাড়ি চলাচল শুরু হয়েছে। একই দিনে করোনার প্রাদুর্ভাবের আলোকে দেশব্যাপী লকডাউন ঘোষণা হলেও স্থলবন্দর এ আওতার বাইরে রয়েছে। তাই বাংলাবান্ধা স্থলবন্দরে পাথরের ব্যাপক চাহিদা রয়েছে। কিন্তু অসৎ ব্যবসায়ী বন্দরে পাথরের কমতির সুযোগে মালের দাম বাড়িয়ে দিয়েছে।  

মেহেদী হাসান খান বাবলা আরো বলেন, ভারত ও ভুটানের রপ্তানিকারক নেতাদের সঙ্গে আমাদের অ্যাসোসিয়েশনের নেতাদের কথা হয়েছে। তারাও আমাদের চাহিদার পণ্য সরবরাহ/রপ্তানি করতে প্রস্তুত আছে। উপরোক্ত অবস্থা বিবেচনা করে দেশের রাজস্বপ্রাপ্তি নিশ্চিত করতে ব্যবসায়ীদের চাহিদার আলোকে আগের মতো আমদানি পণ্যের গাড়ি প্রবেশের সময়সীমা পুনঃনির্ধারণ করার জন্য জরুরি ভিত্তিতে এই চিঠি পাঠানো হয়।

বাংলাদেশ সময়: ১০৪৩ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad