ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সড়কে বেড়েছে যান-মানুষ চলাচল, ঢিলেঢালা চেকপোস্ট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৩ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২১
সড়কে বেড়েছে যান-মানুষ চলাচল, ঢিলেঢালা চেকপোস্ট ছবি: শাকিল

ঢাকা: রাজধানীতে ভাটা পড়েছে সর্বাত্মক লকডাউনে। বিগত দিনগুলোতে শুধু সকালে অফিসগামী যাত্রীর চাপ ছিল।

ধীরে ধীরে এখন দুপুর থেকে বিকেল পর্যন্ত সড়কগুলোতে গণপরিবহন বাদে প্রায় সব ধরনের যান চলাচল বেড়েছে। প্রয়োজনে-অপ্রোজনে বেড়েছে মানুষ চলাচলও। পুলিশের চেকপোস্টগুলোতে নেই আগের মতো কড়াকড়ি।

বুধবার (২১ ফেব্রুয়ারি) রাজধানীর বাংলামোটর, কারওয়ান বাজার, ফার্মগেট, বিজয় সরণি, মহাখালী ও বনানী এলাকাসহ বিভিন্ন এলাকা সরেজমিনে ঘুরে এ চিত্রই চোখে পড়ে।

এদিন নগরীর প্রধান সড়কগুলোতে স্থায়ী চেকপোস্টে দায়িত্বরত পুলিশ সদস্যদের বিগত দিনগুলোর মতো সক্রিয় থাকতে দেখা যায়নি। দেখা যায়নি অন্য দিনের মতো মোটরবাইক আটকে জরিমানা বা মামলা দিতেও।

তবে একাধিক পুলিশ সদস্য জানান, তীব্র রোদ, গরম আর রমজানের ক্লান্তিতেই অনেকটা বাধ্য হয়ে তৎপরতা কমানো হয়েছে। এছাড়া যারা বাইরে বেরুচ্ছেন তারা নিতান্তই বাধ্য হয়ে বেরুচ্ছেন।

বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, রাস্তায় লোক সমাগম বেড়ে যাওয়ায় ব্যস্ত সময় পার করছেন ভাড়ায় যাত্রী নেওয়া মোটরবাইক চালকেরা।  

এ বিষয়ে বাংলামোটর মোড়ে শাহিন আলম নামে এক বাইক চালকের সঙ্গে কথা হলে তিনি জানান, রাস্তায় এখন মানুষ বেশি, কিন্তু পরিবহন নেই। তাই সংসার চালাতে বাইক নিয়ে বের হওয়া। অন্য দিন পুলিশ চেকিংয়ের ভয় থাকলেও আজ সেরকম কড়াকড়ির মধ্যে পড়তে হয়নি।

কারওয়ান বাজারে রিকশাচালক মোকতার হোসেন বলেন, অন্য দিনের তুলনায় এখন লোকজন বাইরে চলাচল করতে শুরু করেছে। এখনো অনেকেই জরুরি দরকার ছাড়া বাইরে বের হচ্ছেন না।  

এদিকে নগরীর সব ধরনের শপিংমল বন্ধ থাকলেও কিছু মানুষ সব সময়ই থাকে কারওয়ান বাজারে। রমজান কেন্দ্র করে বাজারে ক্রেতা-বিক্রেতাদের ব্যস্ত সময়ই পার করতে দেখা যায়।

কারওয়ান বাজারের একাধিক দোকানির সঙ্গে কথা বলে জানা যায়, মূলত রমজানকেন্দ্রিক কেনাকাটা করতেই আসছেন ক্রেতারা। অন্য দিনের চেয়ে একটু একটু করে ক্রেতা সমাগম বাড়ছে।

চলতি মাসের ১৪ তারিখ থেকে দেশে সাধারণ ছুটি ঘোষণা করে সর্বাত্মক কঠোর লকডাউন জারি করে সরকার। সেই লকডাউন শেষ হওয়ার আগেই তা বাড়িয়ে ২৮ এপ্রিল পর্যন্ত করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২১
এইচএমএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।