ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

বগি লাইনচ্যুত: সাড়ে ৩ ঘণ্টা পর ছেড়ে গেল ‘সুন্দরবন এক্সপ্রেস’

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২১
বগি লাইনচ্যুত: সাড়ে ৩ ঘণ্টা পর ছেড়ে গেল ‘সুন্দরবন এক্সপ্রেস’

পাবনা (ঈশ্বরদী): পাবনার ঈশ্বরদীতে খুলনা থেকে ছেড়ে আসা ঢাকাগামী ৭২৫ নম্বর সুন্দরবন এক্সপ্রেস ট্রেনের দুটি বগি লাইনচ্যুত হয়েছে। প্রধান লাইনে দুর্ঘটনার ফলে ঈশ্বরদীর সঙ্গে উত্তরাঞ্চলসহ সারাদেশের সকল প্রকার রেল-যোগাযোগ বন্ধ হয়ে যায়।

রোববার (২৬ সেপ্টেম্বর) দিবাগত রাত পৌনে ৩টার দিকে ঈশ্বরদী জংশন স্টেশনের অদূরে লোকোসেড ইয়ার্ডে ইঞ্জিনের দুটি বগি লাইনচ্যুত হয়। এরপর ভোর ৫টা ৫৫ মিনিটে ঈশ্বরদী-রুপপুর প্রকল্পের নতুন রেলরুট দিয়ে ট্রেনটি ঢাকা অভিমুখে যাত্রা করে। ওই দুর্ঘটনা কবলিত দুটি বগি রেললাইন থেকে সরিয়ে প্রধান রেললাইন সচল করা হচ্ছে।  

এদিকে এ ঘটনায় পশ্চিমাঞ্চল রেলওয়ে পাকশি বিভাগীয় রেলওয়ের পরিবহন কর্মকর্তা (ডিটিও) আনোয়ার হোসেনকে আহ্বায়ক করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী তিন কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। তদন্ত কমিটির বাকি সদস্যরা হলেন- পাকশি বিভাগীয় রেলওয়ে প্রকৌশলী-২ আব্দুর রহিম, পাকশি বিভাগীয় রেলওয়ে সংকেত ও টেলিযোগাযোগ প্রকৌশলী রাজিব বিল্লাহ, পাকশি বিভাগীয় রেলওয়ে যান্ত্রিক প্রকৌশলী (লোকো) আশিষ কুমার মণ্ডল।

পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশি বিভাগীয় পরিবহন কর্মকর্তা (ডিটিও) আনোয়ার হোসেন বাংলানিউজকে জানান, রোববার রাত আড়াইটার দিকে খুলনা থেকে আসা ৭২৫ নম্বর সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটি ছেড়ে যাওয়ার পর ঈশ্বরদী জংশন স্টেশনের লোকোসেড ইয়ার্ডে পৌনে তিনটার সময় ইঞ্জিন থেকে দুটি কোচ লাইনচ্যুত হয়। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। এদিকে রাত আনুমানিক সোয়া চারটার দিকে ঈশ্বরদী লোকোমোটিভ কারখানা লোকোসেড থেকে রিলিফ ট্রেনের উদ্ধারকর্মীরা ঘটনাস্থলে পৌঁছে দুর্ঘটনা কবলিত ট্রেনের দুইটি কোচের উদ্ধার কাজ শুরু করে।

পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশি বিভাগীয় প্রকৌশলী-২ আব্দুর রহিম বাংলানিউজকে জানান, পাকশি বিভাগীয় রেলওয়ে কর্তৃপক্ষ ট্রেন যাত্রীদের দুর্ভোগের কথা চিন্তা করে লাইনচ্যুত হওয়া দুটি বগি দুর্ঘটনা কবলিত স্থানে রেখেই বিকল্প রেললাইন অর্থাৎ ঈশ্বরদী-রুপপুর পারমাণবিক প্রকল্পের নতুন রেলরুট দিয়ে ওই ট্রেনের বগিগুলোকে পুনরায় ঈশ্বরদী স্টেশনে নিয়ে আসা হয়। পরে ভোর ৫টা ৫৫ মিনিটের দিকে বিকল্প রেললাইন দিয়ে সুন্দরবন এক্সপ্রেস ঢাকার দিকে ছেড়ে যায়। ঈশ্বরদী-ঢাকা রুটের রেললাইনটি সচল না হওয়া পর্যন্ত উত্তরাঞ্চলসহ সারাদেশের সকল প্রকার রেল-যোগাযোগ সচল রাখা হয়েছে নতুন রেললাইন দিয়ে। তবে ওই সময়ে এই রুটে কোনো যাত্রীবাহী ট্রেন না থাকার কারণে কোন ট্রেন যাত্রীদের দুর্ভোগে পড়তে হয়নি।  

বাংলাদেশ সময়: ০৭১২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।