ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চাষিরা পেলেন টিস্যুকালচারে উৎপাদিত জারবেরা ফুলের চারা

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২১
চাষিরা পেলেন টিস্যুকালচারে উৎপাদিত জারবেরা ফুলের চারা

সাভার (ঢাকা): সাভারের আশুলিয়ায় চাষিদের মধ্যে টিস্যু কালচারে উৎপাদিত জারবেরা ফুলের চারা বিতরণ করেছে পল্লী মঙ্গল কর্মসূচি (পিএমকে) নামে একটি সংস্থা।

সোমবার (২৭ সেপ্টেম্বর) দুপুর ১২টার দিকে আশুলিয়ার জিরাবোর মমতা পল্লীর ফ্লোরাল বায়টেক টিস্যু কালচার ল্যাব পরিদর্শন শেষে হল রুমে এ চারা বিতরণ করা হয়।

এর আগে অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা জানায়, দেশে ফুল চাষ সম্প্রসারণের লক্ষ্যে পল্লী-কর্ম সহয়াক ফাউন্ডেশন (পিকেএসএফ) এবং ইফাদ এর আর্থিক সহায়তায় পিএসিই প্রকল্পের আওতায় পল্লী মঙ্গল কর্মসূচি (পিএমকে) আশুলিয়ার টিস্যু কালচার ল্যাবরেটরি স্থাপন করার জন্য ১৫ মাস মেয়াদী একটি প্রকল্প বাস্তবাযন করে। এ ল্যাবে জারবেরা ফুলের মাতৃগাছ সংগ্রহ করে প্রটোকল তৈরি করে ৬ প্রকার রঙের প্রায় ১২ হাজার চারা প্রস্তত করা হয়েছে। টিস্যু ল্যাবে উৎপাদিত চারা পরীক্ষামূলকভাবে ৪৪০০টি প্রতিটি ৩০ টাকা হারে মোট ১২৯০০০ টাকা বিক্রি করা হয়েছে। ভবিষ্যতে এক ল্যাব থেকে উন্নত মানের বিভিন্ন ফুলের চারা কৃষকদের মধ্যে সুলভ মূল্যে সরবরাহ করা হবে।

পিএমকের প্রধান নির্বাহী কামরুন নাহারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার এনডিসি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিনিয়র মহা-ব্যবস্থাপক ড. আকন্দ মো. রফিকুল ইসলাম ও সাভার উপজেলা কৃষি কর্মকর্তা নাজিয়াত আহম্মেদসহ সংস্থার শীর্ষ কর্মকর্তা ও জারবেরা চাষিরা।

বাংলাদেশ সময়: ১৩৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।