ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

সংবিধান সংশোধন কমিটির চতুর্থ সভা রোববার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১০

ঢাকা : সংবিধান সংশোধনের বিশেষ কমিটির চতুর্থ বৈঠক বসছে রোববার । এ বৈঠকটি হবে ক্যামেরা--বৈঠক।

সংবিধানে রাষ্ট্রধর্ম ইসলাম, বিসমিল্লাহির রহমানির রাহিম থাকবে কিনা এসব বিষয়ে বৈঠকে খোলামেলা আলোচনা হবে বলে জানা গেছে।

এ ছাড়া তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা তুলে দেওয়া হবে কিনা সে বিষয়টি নিয়ে এ কমিটি কাজ করছে। রোববারের বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হতে পারে বলে  জানিয়েছে একটি সূত্র। তবে এ বিষয়ে কমিটির কোনো সদস্যই কিছু বলতে চাচ্ছেন না।

সকাল ১১টায় সংসদ ভবনের কেবিনেট কক্ষে অনুষ্ঠেয় সভায় সভাপতিত্ব করবেন কমিটির চেয়ারম্যান সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী। সভায় উপস্থিত থাকবেন শুধু কমিটির ১৫ সদস্য,  আইনমন্ত্রী ও আইন কমিশনের চেয়ারম্যান ।

সভার আলোচ্য বিষয় সম্পর্কে জানতে চাওয়া হলে কমিটির কো-চেয়ারম্যান সুরঞ্জিত সেনগুপ্ত বাংলানিউজকে বলেন, আগে তো বসি, তারপর দেখি কি কি বিষয়ে আলোচনা করা যায়।

কমিটির সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ বাংলানিউজকে বলেন, এ সভায় প্রত্যেক সদস্য তাদের খোলামেলা মত দেবেন। তারই  ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হবে।  

রোববারের ক্যামেরা বৈঠকের পর ২০ ও ২১ সেপ্টেম্বর সাধারণ বৈঠক অনুষ্ঠিত হবে। এ বৈঠকগুলোতে সংবিধান সংশোধনের খসড়া তৈরির কাজ শুরু হবে বলে জানা গেছে।

হাইকোর্ট ও সুপ্রিম কোর্টের দেওয়া রায়ে সংবিধানের পঞ্চম সংশোধনী বাতিলের পর সংবিধান সংশোধনে গত ২১ জুলাই এ বিশেষ কমিটি গঠন করা হয়।

এরই মধ্যে কমিটি তিনটি বৈঠকে বসে উচ্চ আদালতের রায় এবং সংশোধিত সংবিধানের বিভিন্ন ধারা উপ-ধারাসহ আইনগত দিক নিয়ে আলোচনা করেছেন। তবে এখন পর্যন্ত কাজের তেমন অগ্রগতি নেই বলে কমিটির সদস্যদের সঙ্গে কথা বলে জানা গেছে।

বাংলাদেশ সময় ১৯৫০ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১০


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।