ঢাকা, সোমবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

জাতীয়

বরিশালে ইলিশ রক্ষা অভিযানে ৬৩৮ জনের জেল 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২১
বরিশালে ইলিশ রক্ষা অভিযানে ৬৩৮ জনের জেল  প্রতীকী ছবি

বরিশাল: মা ইলিশ রক্ষা অভিযানে গত ২১ দিনে গোটা বরিশাল বিভাগে ৬৩৮ জনের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড হয়েছে। গত ৪ অক্টোবর থেকে শুরু হওয়া এ অভিযান চলবে সোমবার (২৫ অক্টোবর) মধ্যরাত পর্যন্ত।


 
এছাড়া অভিযান চলার সময় গত ১৩ দিনে ৫৫ লাখ মিটারের বেশি জাল জব্দ করা হয়। যার বাজার মূল্য ১১ কোটি ৯৬ লাখ টাকার বেশি বলে জানিয়েছে বরিশাল বিভাগীয় মৎস্য অধিদপ্তর।
 
বরিশাল মৎস্য অধিদপ্তর সূত্র জানায়, গত ৪ অক্টোবর থেকে শুরু হওয়া এ অভিযানে ২৪ অক্টোবর পর্যন্ত ইলিশ রক্ষায় বিভাগে মোট ৮৭১টি ভ্রাম্যমাণ আদালত বসে। অভিযান পরিচালিত হয় এক হাজার দুই’শ পাঁচটি। এসব অভিযান থেকে আট দশমিক ৭৬১ মেট্রিক টন ইলিশ জব্দ করা হয়।
 
অধিদপ্তর সূত্রে আরও জানা যায়, বরিশাল বিভাগে ভ্রাম্যমাণ আদালত ও অভিযান পরিচালনাকালে গত ২১ দিনে ৫০৪টি অবতরণ কেন্দ্র, ৩ হাজার ৭১৮টি মাছঘাট, সাত হাজার ১’শ টি আড়ত, পাচ হাজার ৯২৮টি বাজার পরিদর্শন করা হয়। এছাড়া মামলা হয়েছে ৭৫০টি।  

এছাড়া ১৯ লাখ টাকা জরিমানা করার পাশাপাশি নিলামকৃত আয় হয়েছে প্রায় দুই লাখ টাকা।  

মৎস্য অধিদপ্তর বরিশাল বিভাগের উপ-পরিচালক আনিছুর রহমান তালুকদার জানান, ইলিশ আহরণ নিষিদ্ধ মৌসুমে কেউ মাছ আহরণে নদীতে নামলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে। এ ব্যবস্থা আরও কঠিন হতে চলেছে। কাউকে এ বিষয়ে ছাড় দেওয়া হচ্ছে না।

সরকারি নির্দেশনা অনুযায়ী ২২ দিন ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ। এ নির্দেশনা অমান্য করায় নেওয়া হচ্ছে আইনানুগ ব্যবস্থা। নিষেধাজ্ঞার এ সময়কে ঘিরে বিভাগের ছয় জেলার জেলে পরিবারের জন্য ছয় হাজার ৯৪২ দশমিক ৪৮ মেট্রিকটন ভিজিএফের চাল বরাদ্দ দেওয়া হয়েছে। ফলে প্রতি পরিবার ২০ কেজি করে চাল পেয়েছে।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২১
এমএস/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa