ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইলিশ রক্ষা অভিযান, ২২ দিনে ৮৯৯ জনের কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১১ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২১
ইলিশ রক্ষা অভিযান, ২২ দিনে ৮৯৯ জনের কারাদণ্ড প্রতীকী ছবি

বরিশাল: মা ইলিশ রক্ষা অভিযানে গত ২২ দিনে গোটা বরিশাল বিভাগে ৮৯৯ জনের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড হয়েছে। ৪ অক্টোবর থেকে শুরু হওয়া এ অভিযান চলে ২৫ অক্টোবর মধ্যরাত পর্যন্ত।

এছাড়া অভিযান চলার সময় ২২ দিনে ৬০ লাখ মিটারের বেশি জাল জব্দ করা হয়েছে, যার বাজার মূল্য ১২ কোটি ৯২ লাখ টাকার বেশি।

এসব তথ্য জানিয়েছে, বরিশাল বিভাগীয় মৎস্য অধিদফতর।

জানা গেছে, অভিযানে বিভাগে প্রায় হাজারটি ভ্রাম্যমাণ আদালত বসে। অভিযান পরিচালিত হয় ২ হাজার ৬৫১টি। এসব অভিযান থেকে ৯ দশমিক ৩৭৯ মেট্রিক টন ইলিশ জব্দ করা হয়।

বরিশাল বিভাগে ভ্রাম্যমাণ আদালত ও অভিযান পরিচালনাকালে (২২ দিন) ৫২৮টি অবতরণ কেন্দ্র, ৩ হাজার ৯১০টি মাছঘাট, সাত হাজার ২৯৫টি আড়ত, ছয় হাজার ১৮৫টি বাজার পরিদর্শন করা হয়। এ সময় মামলা হয়েছে ৭৮১টি। ২২ লাখ টাকা জরিমানা করার পাশাপাশি নিলামকৃত আয় হয়েছে তিন লাখ টাকা।

মৎস্য অধিদফতর বরিশাল বিভাগের উপ-পরিচালক আনিছুর রহমান তালুকদার বাংলানিউজকে জানান, ইলিশ আহরণ নিষিদ্ধ মৌসুমে যারাই নদীতে নেমেছেন, তাদের বিরুদ্ধেই আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে। কাউকে ছাড় দেওয়া হয়নি।

সরকারি নির্দেশনা অনুযায়ী ২২ দিন ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ ছিল। এ সময়ে বিভাগের ছয় জেলার জেলে পরিবারের জন্য ৬ হাজার ৯৪২ দশমিক ৪৮ মেট্রিক টন ভিজিএফের চাল বরাদ্দ দেওয়া হয়েছে। ফলে প্রতি পরিবার ২০ কেজি করে চাল পেয়েছে।

বাংলাদেশ সময়: ১২১১ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২১
এমএস/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।