ঢাকা, শুক্রবার, ১৪ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারি ২০২২, ২৪ জমাদিউস সানি ১৪৪৩

জাতীয়

ভারতের লাল তালিকা থেকে বাংলাদেশ বাদ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২১
ভারতের লাল তালিকা থেকে বাংলাদেশ বাদ

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, কোভিড-১৯ নিয়ে ভারত যে লাল তালিকা তৈরি করেছে সেখান থেকে বাংলাদেশকে বাদ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (৩০ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী জানান, অনুরোধের প্রেক্ষিতে ভারতীয় হাইকমিশন জানিয়েছে, কোভিড-১৯ নিয়ে ভারত যে লাল তালিকা করেছে সেখান থেকে বাংলাদেশকে বাদ দেওয়া হয়েছে।

দক্ষিণ আফ্রিকার ওমিক্রন ভাইরাসের প্রেক্ষিতে বাংলাদেশসহ ১২টি দেশকে লাল তালিকায় রেখেছিল ভারত। এসব দেশ থেকে ভারতে যাওয়া নাগরিকদের নয়াদিল্লির আইজিআই বিমানবন্দরে করোনার আরটি-পিসিআর পরীক্ষা করাতে হচ্ছে।

ভারতীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের হালনাগাদ করা ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় থাকা বাকি দেশগুলো হলো—যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বতসোয়ানা, চীন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, সিঙ্গাপুর, হংকং ও ইসরায়েলসহ ইউরোপের দেশগুলো।

নতুন নির্দেশনা অনুযায়ী, ভারতে যাওয়া যাত্রীদের বিমানবন্দরে নামার সঙ্গে সঙ্গে কোভিড পরীক্ষা বাধ্যতামূলক। কারও করোনা পজিটিভ হলে তাকে কোয়ারেন্টিনে যেতে হবে।

ওমিক্রন সংক্রমণের ‘হটস্পট’ দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও হংকং থেকে ভারতে আসা যাত্রীদের করোনা পরীক্ষার ফল পাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। নেগেটিভ ফল না এলে তাদের বিমানবন্দর ত্যাগ করতে দেওয়া হবে না।

বাকি নয়টি দেশের যাত্রীরা নমুনা দিয়েই বিমানবন্দর ত্যাগ করতে পারবেন। পরে তাদের ফল জানিয়ে দেওয়া হবে। ফল পজেটিভ হলে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

আরও পড়ুন: ওমিক্রন: ভারতের ‘ঝুঁকিপূর্ণ’ তালিকায় বাংলাদেশ

বাংলাদেশ সময়: ১৩৪৩ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২১
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa