ঢাকা, বুধবার, ৫ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারি ২০২২, ১৫ জমাদিউস সানি ১৪৪৩

জাতীয়

গম সংরক্ষণে খুলনায় বানানো হচ্ছে স্টিলের সাইলো

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৩ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২১
গম সংরক্ষণে খুলনায় বানানো হচ্ছে স্টিলের সাইলো

ঢাকা: গম সংরক্ষণের জন্য খুলনায় নির্মাণ করা হচ্ছে ৭৬ হাজার ২০০ টন ধারণ ক্ষমতা সম্পন্ন স্টিলের সাইলো। এতে ব্যয় ধরা হয়েছে ৩৫৬ কোটি টাকা।

বুধবার (০১ ডিসেম্বর) বিকেলে অর্থমন্ত্রী আ হ মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চ্যুয়ালি সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে অর্থমন্ত্রী জানান, ক্রয় কমিটিতে গতকাল ৭৭৩১ কোটি ৪৮ লাখ এক হাজার ৭৪৮ টাকায় ১৩টি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। সরকারি কোষাগার থেকে ৩৮৩৬ কোটি ১৭ লাখ ৬৯ হাজার ৩৫৯ টাকা এবং দেশি ব্যাংক ও বিশ্বব্যাংক থেকে ৩৮৯৮ কোটি ৩০ লাখ ২৯ হাজার ৩৮৯ টাকা ঋণ নেওয়া হবে।

অনুমোদিত প্রস্তাবের বিস্তারিত তুলে ধরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সামসুল আরেফিন জানান, গম সংরক্ষণে খুলনায় ৭৬ হাজার ২০০ মেট্রিকটন ধারণ ক্ষমতার একটি স্টিলের সাইলো নির্মাণে তুরস্কের দুটি প্রতিষ্ঠানকে কাজ দেওয়া হয়েছে। এতে খরচ হবে ৩৫৫ কোটি ৯১ লাখ ৭ হাজার ৩৮৯ টাকা।  

তিনি বলেন, রাজশাহী ওয়াসা ভূ-উপরিস্থিত পানি শোধনাগার প্রকল্পের আওতায় পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে যৌথভাবে বুয়েটের ব্যুরো অব রিসার্চ, টেস্টিং অ্যান্ড কলসাল্টিং এবং এসএমইসি ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেডকে ৬৫ কোটি ১৬ লাখ ১০ হাজার ৪৭০ টাকায় নিয়োগ দেওয়া হয়েছে।

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে অনুমোদিত অন্যান্য প্রস্তাবগুলো হলো: 

চট্টগ্রাম মহানগরীর পয়ঃনিষ্কাশন ব্যবস্থা স্থাপন (১ম পর্যায়) প্রকল্পের একটি প্যাকেজের পূর্ত কাজ দক্ষিণ কোরিয়ার একটি কোম্পানিকে দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ২৮৭৭ কোটি ৯৩ লাখ ৮৮ হাজার ৩০১ টাকা।  

ঢাকার মিরপুর পাইকপাড়ায় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য বহুতল আবাসিক ফ্ল্যাট নির্মাণ প্রকল্পের একটি লটের নির্মাণ কাজ ১৪৭ কোটি ৯৭ লাখ ৯৮ হাজার ২৯৪ টাকায় ওয়াহিদ কনস্ট্রাকশনকে দেওয়া হয়েছে।  

উত্তরা ১৮ নম্বর সেক্টরে নিম্ন ও মধ্য আয়ের জনসাধারণের জন্য অ্যাপার্টমেন্ট নির্মাণ প্রকল্পের পূর্ত কাজের ব্যয় ২ কোটি ৭৯ লাখ ২১ হাজার টাকা ব্যয় কমিয়ে ১৬৪ কোটি ৪ লাখ ৫৮ হাজার ১৬২ টাকা করা হয়েছে। খুলনা শিপইয়ার্ড সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন প্রকল্পের একটি প্যাকেজের পূর্ত কাজ ১৪৩ কোটি ৪৫ লাখ ৭৭ হাজার ৮৯৮ টাকায় যৌথভাবে আতাউর রহমান খান লিমিডেট ও মহবুব ব্রাদার্স প্রাইভেট লিমিটেডকে দেওয়া হয়েছে।

এছাড়া বিআইডব্লিউটিএ বাস্তবায়নাধীন দুটি লটে ২৮ ইঞ্চি কাটার সাকশন ড্রেজারসহ সহায়ক জলযান ও আনুষঙ্গিক সরঞ্জামাদি কর্ণফুলী শিপ বিল্ডার্স লিমিটেডের কাছ থেকে ৩৭৮ কোটি ৭০ লাখ ৯২ হাজার ৪৮৪ টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০২১
জিসিজি/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa