ঢাকা, শুক্রবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২, ১৮ শাওয়াল ১৪৪৩

জাতীয়

স্বাধীনতার ৫০ বছরেও স্বীকৃতি মেলেনি যুদ্ধাহত রফিকুলের

হারুন-অর-রশীদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৪ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২২
স্বাধীনতার ৫০ বছরেও স্বীকৃতি মেলেনি যুদ্ধাহত রফিকুলের রফিকুল ইসলাম চোকদার

ফরিদপুর: স্বাধীনতার ৫০ বছর পেরিয়ে গেলেও বীর মুক্তিযোদ্ধার তালিকায় নাম লেখাতে পারেননি যুদ্ধাহত রফিকুল ইসলাম চোকদার (৬৭)। তিনি ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন সময় পাকিস্তানি হানাদার বাহিনীর গুলিতে আহত হন।

রফিকুল ইসলাম ফরিদপুরের নগরকান্দা উপজেলার লস্করদিয়া ইউনিয়নের মনোহরপুর গ্রামের বাসিন্দা।  

জানা গেছে, যুদ্ধকালীন কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আবুল হোসেন মিয়া গ্রুপের সঙ্গে থেকে সহযোদ্ধা হিসেবে বিভিন্ন সহযোগিতা করতেন যোদ্ধাহত রফিকুল ইসলাম।  

কমান্ডার আবুল হোসেন তার সঙ্গে ৮ নম্বর সেক্টরে কাজ করায় ২০১৪ সালের ০৩ জুন রফিকুল ইসলামকে একটি প্রত্যায়নপত্র দেন। এছাড়া মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশ নেওয়ায় এবং হানাদার বাহিনীর হাতে গুরুতর আহত হওয়ায় তৎকালীন মহাকুমা প্রশাসনের মাধ্যমে রফিকুলকে ৫০০ টাকা অনুদান দেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

রফিকুল ইসলাম বীর মুক্তিযোদ্ধার তালিকায় নাম লেখাতে আবেদন করলেও তার নাম যাচাই-বাছাই তালিকায় ছিল না। যে কারণে পুনরায় বীর মুক্তিযোদ্বা যাচাই-বাছাই  নির্দেশিকা- ২০১৬ এর বিধান অনুযায়ী চেয়ারম্যান জাতীয় বীর মুক্তিযোদ্ধা কাউন্সিল  বরাবর আপিল দায়ের করেন তিনি।

স্থানীয় কয়েকজন বীর মুক্তিযোদ্ধা বাংলানিউজকে জানান, পাকিস্তানি হানাদার বাহিনীর গুলিতে আহত হন রফিকুল ইসলাম চোকদার। স্বাধীনতার ৫০ বছর পার হলেও বীর মুক্তিযোদ্ধার তালিকায় তার নাম না থাকা দুঃখজনক। এ সময় বীর মুক্তিযোদ্ধার তালিকায় রফিকুল ইসলামের নাম দিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে দাবিও জানান তারা।

অন্যদিকে, যুদ্ধাহত রফিকুল ইসলাম চোকদার পাকিস্তানি হানাদার বাহিনীর গুলির আঘাতের যন্ত্রণায় আজও ভুগছেন। বঙ্গবন্ধুর দেওয়া ৫০০ টাকা ছাড়া তার কপালে আর কিছুই জোটেনি।

যুদ্ধাহত রফিকুল ইসলামের পরিবারের দাবি, বীর মুক্তিযোদ্ধার তালিকায় তার নাম লেখা হোক।

নগরকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেতী প্রু বাংলানিউজকে বলেন, বিষয়টি আপনার মাধ্যমে জানতে পারলাম। এ ব্যাপারে খোঁজ-খবর নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa