ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইউক্রেন থেকে প্রবাসীরা ফিরতে চাইলে সহায়তা করা হবে

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২২
ইউক্রেন থেকে প্রবাসীরা ফিরতে চাইলে সহায়তা করা হবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম

ঢাকা: ইউক্রেন থেকে প্রবাসী বাংলাদেশিরা ফিরতে চাইলে তাদের সহায়তা করা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ তথ্য জানান।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, কোনো দেশে অস্থিতিশীলতা তৈরি হলে সেখানে প্রবাসী বাংলাদেশিদের আমরা সাবধান করে থাকি। ইউক্রেনে থাকা বাংলাদেশিদেরও সাবধান করা হয়েছে। তবে সে দেশত্যাগে আমরা কাউকে বাধ্য করতে পারি না। এর আগে ইয়েমেন ও লিবিয়ায় অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হলে সেখান থেকে বাংলাদেশিদের ফেরত আনা হয়েছিল।

শাহরিয়ার আলম জানান, ইউক্রেনের প্রবাসী বাংলাদেশিরা দেশে আসতে চাইলে সহায়তা দেওয়া হবে। তারা দেশে আসতে পারেন, অথবা চাইলে পার্শ্ববর্তী কোনো দেশেও আপাতত আশ্রয় নিতে পারেন। প্রবাসী বাংলাদেশিরা সহায়তার জন্য পোল্যান্ডের বাংলাদেশ দূতাবাসের সঙ্গেও যোগাযোগ করতে পারেন।

মঙ্গলবার পোল্যান্ডের বাংলাদেশ দূতাবাস থেকে ইউক্রেনে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের অবিলম্বে দেশটি ত্যাগ করার পরামর্শ দেওয়া হয়েছে।

ইউক্রেন সীমান্তে এক লাখের বেশি সেনা মোতায়েন করেছে রাশিয়া। রাশিয়ার এ সেনা মোতায়েনকে কেন্দ্র করেই ইউক্রেন আগ্রাসনের আশঙ্কা করা হচ্ছে। তবে রাশিয়ার দাবি, ইউক্রেনে হামলা চালানোর কোনো পরিকল্পনা মস্কোর নেই।

রুশ হামলার আশঙ্কায় এক ডজনের বেশি দেশ তাদের নাগরিকদের ইউক্রেন ছাড়ার আহ্বান জানিয়েছে। যুক্তরাষ্ট্র বলেছে, যেকোনো সময় ইউক্রেনে রুশ বিমান হামলা শুরু হতে পারে।

বাংলাদেশ সময়: ১৮৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২২
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।