ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

ফুঁসে উঠেছেন খুলনার বেসরকারি পাটকল শ্রমিকরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২২
ফুঁসে উঠেছেন খুলনার বেসরকারি পাটকল শ্রমিকরা

খুলনা: ফুঁসে উঠেছেন ব্যক্তি মালিকানাধীন বন্ধ জুট মিলের শ্রমিক-কর্মচারীরা। দাবি আদায়ে ধারাবাহিকভাবে বিক্ষোভ সমাবেশসহ আন্দোলন করছেন তারা।

খুলনায় ব্যক্তি মালিকানাধীন জুট স্পিনার্স, মহসেন,  এ্যাজাক্স  ও আংশিকচালু সোনালী জুট মিল পূর্ণাঙ্গরূপে চালু এবং চূড়ান্ত পাওনা পরিশোধের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন শ্রমিক-কর্মচারীরা।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত  নগরীর শিরোমনি শিল্প এলাকার জুট স্পিনার্স মিল গেটের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন আটরা ও মিরেরডাঙ্গা শিল্প এলাকার বন্ধ থাকা বেসরকারি জুট মিলের শ্রমিকরা।

কর্মসূচি চলাকালে শ্রমিক নেতারা বলেন, একে একে বেসরকারি জুট মিলগুলো বন্ধ হলেও শ্রমিক-কর্মচারীদের বকেয়া বেতন-ভাতাসহ চূড়ান্ত পাওনা পরিশোধ করা হয়নি। মালিকপক্ষের সঙ্গে কতিপয় সিবিএ নেতা নিয়মিত যোগাযোগ রক্ষা করে ফায়দা লুটছেন, আর শ্রমিকরা রাস্তায় রাস্তায় ঘুরছেন। এভাবে আর চলতে দেওয়া হবে না। প্রয়োজনে সব শ্রেণি-পেশার মানুষকে সঙ্গে নিয়ে কঠোর কর্মসূচির মাধ্যমে দাবি আদায় করা হবে। অবস্থান কর্মসূচি থেকে ৩ দিনের কর্মসূচি ঘোষণা করা হয়।

কর্মসূচির মধ্যে রয়েছে- আগামী রোববার (২০ ফেব্রুয়ারি) সকাল ১০টায় ফুলবাড়ীগেট বাসষ্ট্যান্ডে মানববন্ধন, সোমবার (২১ ফেব্রুয়ারি) বিকেল ৫টায়  আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গাফফার ফুড মোড়ে আলোচনা সভা এবং মঙ্গলবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ১০টায় খুলনা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অনশন কর্মসূচি পালন।

বেসরকারি পাট, সুতা, বস্ত্রকল শ্রমিক-কর্মচারী ফেডারেশন আয়োজিত এ কর্মসূচিতে সভাপতিত্ব করেন জুট স্পিনার্স লি. এর শ্রমিক নেতা আব্দুল তালেব।

শ্রমিক নেতা শাহ মনিরুল ইসলামের পরিচালনায় এ সময় বক্তব্য রাখেন বেসরকারি পাট, সুতা, বস্ত্রকল শ্রমিক-কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক গোলাম রসুল খান, বীর মুক্তিযোদ্ধা মো. আছহাব উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিল কাজী, সংগঠনের প্রচার সম্পাদক সাইফুল্লাহ তারেক, জুট স্পিনার্স মিলের শ্রমিক নেতা কাগজী ইকরাম হোসেন, মো. আলাউদ্দিন, কেসমত, আসাদুজ্জামান (আশা), কাশেম, মো. আল মামুন গাজী, মেহেদী হাসান, মো. কেসমত আলী, খায়রুল আলম, সবুর, আলম, হাছান, আবুল হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, ১৬ ফেব্রুয়ারি, ২০২২
এমআরএম/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।