ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভারতে গেল যুদ্ধজাহাজ ‘ওমর ফারুক’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২২
ভারতে গেল যুদ্ধজাহাজ ‘ওমর ফারুক’

বাগেরহাট: আন্তর্জাতিক নৌ মহড়ায় অংশ নিতে ভারতের উদ্দেশে রওনা দিয়েছে বাংলাদেশি যুদ্ধজাহাজ 'ওমর ফারুক'।
 
মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে মোংলা উপজেলার দিগরাজস্থ পশুর নদী সংলগ্ন নৌঘাঁটি থেকে ছেড়ে যায় যুদ্ধজাহাজটি।

এ সময় খুলনা নৌ অঞ্চলের আঞ্চলিক কমান্ডার রিয়ার অ্যাডমিরাল এম আনোয়ার হোসেন, মোংলা নৌঘাঁটির অধিনায়ক ক্যাপ্টেন এম মোশাররফ হোসেন, যুদ্ধজাহাজ ওমর ফারুকের অধিনায়ক ক্যাপ্টেন এ বি এম জাকিউল হাসান ভুঁইয়াসহ নৌবাহিনীর পদস্থ সামরিক কর্মকর্তা, যুদ্ধজাহাজ ওমর ফারুকের গমনকারী কর্মকর্তা ও নাবিকদের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।  

আগামী ২৫ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ পর্যন্ত ভারতের বিশাখাপত্তনম এ অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক  নৌ মহড়া EX MILAN-2022 এ অংশগ্রহণ করবে বাংলাদেশি যুদ্ধজাহাজ ‘ওমর ফারুক’। এতে বাংলাদেশি ২৮৪ জন নৌ কর্মকর্তা অংশ নেবে। এই মহড়ায় বাংলাদেশসহ ৪৬টি দেশের নৌ বাহিনীর অংশগ্রহণের কথা রয়েছে বলে জানিয়েছেন মোংলা নৌঘাঁটির অধিনায়ক ক্যাপ্টেন এম মোশাররফ হোসেন।

তিনি বলেন, অংশগ্রহণকারী দেশের মধ্যে কুটনৈতিক সম্পর্ক উন্নয়ন, সমুদ্র পথে দস্যুতা, মাদক ও চোরাচালান, মানবপাচার, অবৈধ মৎস্য আহরণসহ অপরাধমূলক কর্মকাণ্ড রোধে এই মহড়া গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এই মহড়ায় অংশগ্রহণের ফলে নৌবাহিনীর প্রশিক্ষণার্থী কর্মকর্তা, ক্যাডেট ও নাবিকদের পেশাগত মান উন্নয়নে ভূমিকা রাখবে। পাশাপাশি বন্ধুপ্রতীম দেশগুলোর মধ্যে পারস্পারিক সহযোগিতা ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার হবে বলে দাবি করেন এই কর্মকর্তা।

ভারতে আট দিনব্যাপী আন্তর্জাতিক মহড়া শেষে যুদ্ধজাহাজ 'ওমর ফারুক'র ৬ মার্চ দেশে ফিরে আসার কথা রয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।