ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

পাটুরিয়ায় ১৯ ফেরি তবু পারের অপেক্ষায় হাজারো যানবাহন 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৭ ঘণ্টা, মার্চ ৪, ২০২২
পাটুরিয়ায় ১৯ ফেরি তবু পারের অপেক্ষায় হাজারো যানবাহন 

মানিকগঞ্জ: পর্যাপ্ত ফেরি থাকা সত্ত্বেও ছুটির দিনগুলোতে পাটুরিয়া- দৌলতদিয়া নৌরুটে যানবাহনের সারি সময়ের সঙ্গে সঙ্গে দীর্ঘ হতে থাকে। তবে এই যানবাহনের চাপ মূলত লোক ঠকানোর জন্য করা হয়ে থাকে বলে অভিযোগ করেন টাক চালকরা।

 

শুক্রবার (৪ মার্চ) সকাল ১১টার দিকে পাটুরিয়া ঘাট পয়েন্টে নৌপথ পারের অপেক্ষায় হাজারো যানবাহন অপেক্ষমান রয়েছে এমন চিত্রের দেখা মিলে।

পাটুরিয়ার দুটি ট্রাক ট্রার্মিনালে সাড়ে তিন শতাধিক সাধারণ পণ্য বোঝাই ট্রাক। ওজন স্কেলের সামনে থেকে নবগ্রাম পর্যন্ত দুই লেন করে ট্রাকের দীর্ঘ সারি এবং যাত্রীবাহী বড় পরিবহন ও ছোট ব্যক্তিগত গাড়ি (প্রাইভেটকার) অপেক্ষায় রয়েছে প্রায় দুই শতাধিক। সময়ের সঙ্গে ধীর গতিতে নৌপথ পার হলেও তার চেয়ে অপেক্ষাকৃত যানবাহনের সংখ্যা বেশি।

মাদারীপুরগামী ট্রাকচালক জামাল উদ্দিন বলেন, ঘাটের অব্যবস্থাপনার জন্যই মূলত যানবাহনের চাপ সবসময়ই থাকে তার মধ্যে বৃহস্পতিবার বিকেল থেকে শনিবার বিকেল পর্যন্ত সাপ্তাহিক ছুটির কথা বলে আমাদের মতো ট্রাক চালকদের কাছ থেকে বাড়তি ফায়দা লুটার জন্য একটি প্রক্রিয়া করে। আর আমরাও ভোগান্তির কথা চিন্তা করে তাদের ফাঁদে পা দেই কারণ এছাড়া আমাগো কিছুই করার নাই।  

নাম প্রকাশ না করার শর্তে আরও এক চালক ক্ষোভ নিয়ে বলেন, সাংবাদিকদের কাছে বলে কোনো লাভ হয় না, তারা কি সব দুর্নীতি প্রকাশ করে। পারলে এই ঘাটের অনিয়ম দুর্নীতি নিয়ে নিউজ করেন। পদে পদে আমাদের কাছ থেকে টাকা নিচ্ছে কিন্তু কেউ দেখার নাই। দিনের বেলায় ট্রাক পারাপার বন্ধ অথচ কি আমরা দেশের কোনো কাজে আসছি না। অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী যানবাহন পারাপার করে ভালো কথা কিন্তু ওই যানবাহনগুলোর সঙ্গে কি দুই চারটা করে ট্রাক পারাপার করা যায় না কিন্তু তা না করে আমাদের কাছ থেকে টাকা খাওয়ার ধান্দা।  

পাটুরিয়া ঘাট পয়েন্টের বাণিজ্য বিভাগের সহকারী ব্যবস্থাপক মহিউদ্দিন রাসেল বলেন, সাপ্তাহিক ছুটির দিনগুলোতে যানবাহনের চাপর বেশি থাকে আর এ কারণেই অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী যানবাহনগুলোকে পার করা হয়। এই চাপ কমে এলে পুনরায় সিরিয়াল অনুযায়ী ট্রাকগুলোকে পার করা হয়।

তিনি বলেন, চালকরা যে অভিযোগ করেছে তার কোনো প্রমাণ দিলে সঙ্গে সঙ্গে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ১৯টি ফেরি দিয়ে যানবাহন ও যাত্রী পারাপার করা হয়।  

দিনে সব ফেরি চলে আর রাতের বেলায় কম চলে এমন অভিযোগের  উত্তরে তিনি বলেন, দিনের বেলায় ১৯টি চলাচল করে আর রাতের বেলায় দুটি ফেরি চলাচল করতে পারে না সে জন্য ওই দুটো ফেরি বসা থাকে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, মার্চ ০৪, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।