ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

পানি না পেয়ে ২ কৃষকের আত্মহত্যা: ক্ষতিপূরণ দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৭ ঘণ্টা, মার্চ ২৮, ২০২২
পানি না পেয়ে ২ কৃষকের আত্মহত্যা: ক্ষতিপূরণ দাবি

রাজশাহী: জমিতে সেচের পানি না পেয়ে বিষপান করে আত্মহত্যা করা দুই আদিবাসী কৃষক অভিনাথ ও রবির পরিবারকে ক্ষতিপূরণ এবং দোষীদেরকে গ্রেফতারের দাবি জানিয়েছে জাতীয় আদিবাসী পরিষদ।

সোমবার (২৮ মার্চ) রাজশাহী মহানগরীর সাহেববাজার জিরোপয়েন্টে মানববন্ধন কর্মসূচির আয়োজন করে সংগঠনটি।

মানববন্ধন চলাকালে অনুষ্ঠিত সমাবেশে বক্তারা বলেন, গোদাগাড়ীর দুই আদিবাসী কৃষক অভিনাথ মার্ডি ও রবি মার্ডির আত্মহত্যায় প্ররোচনাকারী বিএমডিএর গভীর নলকূপ অপারেটর সাখাওয়াত হোসেন। এ ঘটনার সুষ্ঠু তদন্ত সাপেক্ষে বিচার হওয়া প্রয়োজন।

বক্তারা আরও বলেন, ওই এলাকায় শুধু আদিবাসীদের জমিগুলোতে গভীর নলকূপের পানি পাওয়ার জন্যই কালক্ষেপণ ও টালবাহানা করা করা হয়। এমন কি গভীর নলকূপের আশপাশের আদিবাসী চাষের জমিতেও সঠিকভাবে পানি দেওয়া হয় না। আদিবাসীদের জমিগুলোতে পানির অভাবে সঠিকভাবে চাষ করা যায় না। পানির অভাবে বরেন্দ্র অঞ্চলের অনেক আদিবাসী চাষিকে তার জমি বিক্রি করতে বাধ্য করা হচ্ছে।

বরেন্দ্র অঞ্চলের আদিবাসী কৃষকদের ওপর কৃষি বৈষম্য, অত্যাচার ও নির্যাতনের প্রতিবাদ জানান বক্তারা। কৃষি জমিতে পানি সংকটের দ্রুত পদক্ষেপ নেওয়ার দাবি জানান তারা।

মানববন্ধনে জাতীয় আদিবাসী পরিষদ রাজশাহী জেলা কমিটির সভাপতি বিমল রাজোয়াড়ের সভাপতিত্বে বক্তব্য রাখেন, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি রবীন্দ্রনাথ সরেন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক গনেশ মার্ডি, দপ্তর সম্পাদক সুভাষ চন্দ্র হেমব্রম, আদিবাসী যুব পরিষদ রাজশাহী জেলা সভাপতি উপেন রবিদাস, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি নকুল পাহান, বড়াইগ্রাম উপজেলা সভাপতি যাদু কুমার দাস। সমাবেশ সঞ্চালনা করেন আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক তরুণ মুন্ডা।

গত ২৩ মার্চ রাজশাহীর গোদাগাড়ীতে ধানী জমিতে পানি না পাওয়ায় রাগে-ক্ষোভে দুই কৃষক বিষপান করেন। এ ঘটনায় অভিনাথ মার্ডি (৩০) নামে এক আদিবাসী কৃষক ওই দিনই মারা যান। আর তার চাচাতো ভাই রবি মার্ডিকে (৩২) আশঙ্কাজনক অবস্থায় রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি করা হয়। পরে রামেক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২৫ মার্চ রাতে তারও মৃত্যু হয়।

আরও পড়ুন:
জমিতে পানি না পেয়ে ২ কৃষকের বিষপান!

বাংলাদেশ সময়: ২১০৩ ঘণ্টা, মার্চ ২৮, ২০২২
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।