ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘ক্ষুদ্র জাতি সত্ত্বাদের এগিয়ে নিতে কাজ করছে সরকার’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৪ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২২
‘ক্ষুদ্র জাতি সত্ত্বাদের এগিয়ে নিতে কাজ করছে সরকার’

রাঙামাটি: খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি বলেছেন- বর্তমান সরকার ক্ষুদ্র জাতি সত্ত্বাদের এগিয়ে নিতে আন্তরিক ভাবে কাজ করছে।

সোমবার (০৪এপ্রিল) বিকেলে রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউট মাঠে রাঙামাটি জেলা পরিষদের আয়োজনে পাঁচ দিনব্যাপী বিজু, সাংগ্রাই, বৈসুক মেলা উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এমপি দীপংকর বলেন, ভাষার দাবিতে তৎকালীন আমলে আন্দোলনের ফলে স্বাধীন বাংলাদেশের জন্ম হয়েছিল। ভাষা, সংস্কৃতি, আচার একটি জাতি সত্ত্বার পরিচয় বহন করে।

এমপি আরও বলেন, পাহাড়ে ‘বিজু, সাংগ্রাই, বৈসুক, বিহু’ এর সমন্বয়ে বৈসাবি উৎসবের শুভ সূচনা হয়েছিল। পাহাড়ে যেহেতু বহু জাতি  সত্ত্বার বসবাস তাই আমরা চেয়েছি সকল জাতি সত্ত্বার সমন্বয়ে একটি উৎসব করা যায় কিনা। সেই ভাবনা থেকে আমরা বৈসাবি উৎসব পালন করে যাচ্ছি।

এর আগে বেলুন ও পায়রা উড়িয়ে পাঁচ দিনব্যাপী বিজু, সাংগ্রাই, বৈসুক মেলার উদ্বোধন করেন আগত অতিথিরা। এরপর বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর স্থানীয় শিল্পীদের পরিবেশনায় ঐতিহ্যবাহী মনোজ্ঞ নাচ উপভোগ করেন অনুষ্ঠানে আগত অতিথিরা। এরপর আলোচনা সভায় যোগদান করেন।

রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তৃতা করেন- ৩০৫ পদাতিক ডিভিশন রাঙামাটি রিজিয়নের ব্রিগেড কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ ইমতাজ উদ্দিন, রাঙামাটি জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মিজানুর রহমান এবং পুলিশ সুপার মীর মোদদাছছের হোসেন।

এছাড়াও বক্তব্য রাখেন রাঙামাটি জেলা পরিষদের সদস্য অংসুই সাইন চৌধুরী, এবং রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিটিউটের ভারপ্রাপ্ত উপ-পরিচালক রনেল চাকমাসহ বিভিন্ন ক্ষুদ্র জাতি স্বত্বার প্রতিনিধিরা।

আলোচনা সভার পর মেলা পরিদর্শন করেন অতিথিরা। সোমবার (৪ এপ্রিল) বিকেল থেকে শুরু হওয়া এ মেলা চলবে ৮ এপ্রিল পর্যন্ত।

বাংলাদেশ সময়: ০০৩৪ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।