ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নববর্ষের অনুষ্ঠান নিয়ে ফেসবুকে অপপ্রচার: গ্রেফতার ১

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১২ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২২
নববর্ষের অনুষ্ঠান নিয়ে ফেসবুকে অপপ্রচার: গ্রেফতার ১

ঢাকা: অনলাইন প্লাটফর্মে নববর্ষের অনুষ্ঠান নিয়ে অপপ্রচার ও ধর্মীয় উগ্রবাদ ছড়ানোর অভিযোগে এক তরুণকে গ্রেফতার করেছে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট।

ওই তরুণের নাম রাসেল সরদার রাজ (২১)।

তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তার একটি ফেইক আইডি থেকে হুমকি দেন- ‘পহেলা বৈশাখ পালন করা বিদআত। পহেলা বৈশাখের অনুষ্ঠানে গেলে খবর আছে। অনুষ্ঠানে বোমা হামলা হতে পারে, এক সময় রমনা বটমূলের কথা সবার মনে আছে। নিজের জীবন বড় না, পহেলা বৈশাখ বড়’।

সিটিটিসি বলছে, এমন নানা নেতিবাচক কথা লিখে উগ্র প্রচারণা চালিয়ে আসছিলেন গ্রেফতার হওয়া এ তরুণ।

বুধবার (১৩ এপ্রিল) রাতে কাউন্টার টেরোরিজম ইউনিটের সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশনের সহকারী পুলিশ কমিশনার (এসি) সুরঞ্জনা সাহা বাংলানিউজকে এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, মঙ্গলবার (১২ এপ্রিল) রমনা থানাধীন বেইলি রোড এলাকা থেকে সিটিটিসির সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের ই-ফ্রড টিম তাকে গ্রেফতার করে। এ সময় তার কাছ থেকে দুটি মোবাইল ফোন ও চারটি সিম কার্ড উদ্ধার করা হয়।

সিটিটিসি'র এই কর্মকর্তা জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতার রাজ জানান, সামাজিক যোগাযোগ মাধ্যমে ধর্মীয় উগ্র মতবাদপুষ্ট পোস্ট ও ভিডিও দেখে উগ্রবাদে তিনি ঝুঁকে পড়েন। এরপর ফেসবুকে ফেইক আইডি খুলে ‘গাজওয়াতুল হিন্দ’ নামক ধর্মীয় উগ্র মতবাদী সংগঠনে যোগ দিতে ইচ্ছা প্রকাশ করে পোস্ট দেন।

রাজের নামে রমনা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা দায়ের করা হয়েছে বলেও জানান সিটিটিসি'র এ কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ০০১০ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২২
এসজেএ/এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।