ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

ওএমএস কার্যক্রম: আরও দেড় লাখ টন চাল-গম চায় মন্ত্রণালয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০২ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২২
ওএমএস কার্যক্রম: আরও দেড় লাখ টন চাল-গম চায় মন্ত্রণালয় ফাইল ছবি

ঢাকা: চালের বাজার মূল্য স্থিতিশীল রাখা এবং নিম্ন আয়ের মানুষকে সহায়তা দেওয়াসহ খাদ্যশস্যের মূল্য ভোক্তা সাধারণের জন্য সহনীয় পর্যায়ে রাখতে ওএমএস কার্যক্রম চালু করেছে সরকার। এই কার্যক্রম আরও দুই মাস চলমান রাখার স্বার্থে জরুরি বিবেচনায় অতিরিক্ত দেড় লাখ টন চাল ও গম বরাদ্দ চেয়েছে খাদ্য মন্ত্রণালয়।

চাল ও গমের অতিরিক্ত বরাদ্দ চেয়ে অর্থ বিভাগে চিঠি পাঠানো হয়েছে।

খাদ্য মন্ত্রণালয়ের উপসচিব হুরে জান্নাত স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, চলতি ২০২১-২২ অর্থবছরে ওএমএস খাতে চালের বরাদ্দ রয়েছে ৪ লাখ ৭০ হাজার টন। গমের বরাদ্দ রয়েছে ৪ লাখ ৬৪ হাজার টন। ওএমএস কর্মসূচিতে ১৭ এপ্রিল পর্যন্ত ৪ লাখ ২৫ হাজার টন চাল এবং ৩ লাখ ৭৮ হাজার টন গম বিক্রি করা হয়েছে।

চালের বাজার মূল্য স্থিতিশীল রাখা এবং নিম্ন আয়ের মানুষকে সহায়তা প্রদানসহ খাদ্যশস্যের মূল্য ভোক্তা সাধারণের জন্য সহনীয় পর্যায়ে রাখার জন্য খাদ্য মন্ত্রণালয় থেকে দেশের মোট ১ হাজার ৯৭৬টি ওএমএস কেন্দ্রে (দোকান/ট্রাকসেল) কার্যক্রম চলমান রাখার জন্য দৈনিক প্রয়োজন ২ হাজার ৫৬৩ টন চাল এবং ১ হাজার ২৪০ টন গম।

চিঠিতে আরও বলা হয়, বর্তমান অর্থবছরে সরকারি ছুটি ব্যতীত এপ্রিল, মে ও জুন মাসে মোট ৫৯ দিনে ওএমএস কার্যক্রমে প্রয়োজন হবে ১ লাখ ৫১ হাজার টন চাল এবং ৭৩ হাজার টন গম। এই পরিমাণ খাদ্যশস্য বিতরণ করা হলে কোনো চাল ও গম অবশিষ্ট থাকবে না। এ অবস্থায়, ২০২১-২২ অর্থবছরে ওএমএস কার্যক্রম চলমান রাখার স্বার্থে অত্যাবশ্যকীয়ভাবে এবং জরুরি বিবেচনায় ন্যূনতম আরও অতিরিক্ত ১ লাখ টন চাল এবং ৫০ হাজার টন গম বরাদ্দ দেওয়ার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২২
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।